September 19, 2024
আইন-আদালত

পীরগঞ্জে ভ্রাম্যমান আদালতে ১০ টি গাড়ী জব্দ, ৩ জন জেলহাজতে!

পীরগঞ্জ(রংপুর) প্রতিনিধিঃ রংপুরের পীরগঞ্জ উপজেলার কাবিলপুর ইউনিয়নে অবৈধভাবে ভূ-গর্ভস্থ বালু উত্তোলন করার সময় ৩ জনকে গ্রেফতার ও বালু উত্তোলন এবং পরিবহনকারী ১০ টি গাড়ী জব্দ করা হয়েছে। জব্দকৃত গাড়ীগুলো সাড়ে ৪২ লক্ষ টাকায় নিলামে বিক্রির সিদ্ধান্ত দেয়া হয়েছে। বুধবার (২৫ অক্টোবর) বিকেলে এসিল্যান্ড মো: তকী ফয়সাল ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।
জানা গেছে, উপজেলার কাবিলপুর ইউনিয়নের নিজ কাবিলপুর মোড়লপাড়া নামকস্থানে দীর্ঘদিন ধরে স্বপন মিয়া নামে এক যুবক বালু উত্তোলন করে আসছেন। এ ব্যাপারে উপজেলা প্রশাসন অভিযোগ পেয়ে বুধবার বিকেলে এসিল্যান্ড মো: তকী ফয়সাল ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় শাকিল মিয়া, রাহিনুল মিয়া ও জুয়েল মিয়াকে গ্রেফতার করা হয়। আসামী তিনজন দিনমজুর হিসেবে বালু উত্তোলন করায় তাদের প্রত্যেককে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ এর ১৫(১) ধারামতে ৭ দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়। অপরদিকে ঘটনাস্থল থেকে বালু উত্তোলন ও পরিবহনের সাথে সংশ্লিষ্ট ১ টি এক্সক্যাভেটর, ১ টি ড্রাম ট্র‍্যাক ও ৮ টি কাঁকড়া গাড়ি বিস্তারিত স্পেসিফিকেশন সহ জব্দ করা হয়। গাড়ীগুলো নিলামে বিক্রির জন্য ৪২ লক্ষ ৫০ হাজার টাকা নির্ধারণ করা হয়। গাড়ীগুলো কাবিলপুর ইউনিয়নের চেয়ারম্যান রবিউল ইসলাম রবির জিম্মায় দেয়া হয়। এ ব্যাপারে চেয়ারম্যান বলেন, জব্দকৃত গাড়ীগুলো আমার জিম্মায় দেয়া হয়েছে। শিগগিরই সরকারি নির্দেশ মোতাবেক নিলামে বিক্রির ব্যবস্থা করা হবে।
এসিল্যান্ড মো: ত্বকি ফয়সাল বলেন, উল্লিখিত এলাকায় বালু উত্তোলনের ফলে আশপাশের কৃষিজমিসহ স্থানীয় পরিবেশ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে মর্মে পরিদৃষ্ট হয়। তিনি আরও বলেন, জব্দকৃত মালামাল মূল্যবান বস্তু, সে হিসেবে মোবাইল কোর্ট আইন, ২০০৯ এর ১২(২) ধারার ক্ষমতাবলে উক্ত চেয়ারম্যানকে জব্দকৃত গাড়িসমূহ বিধি মোতাবেক নিলামের মাধ্যমে বিক্রয় করে সরকারি কোষাগারে অর্থ জমাদানের আদেশ প্রদান করা হয়।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments