খেলা

পাকিস্তানের বিপক্ষে ৫ উইকেটের দুর্দান্ত জয় তুলে নিলো টাইগ্রেসরা

ভারতে চলছে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। এমন ডামাডোলের মাঝে ক্রিকেট দুনিয়ার বাকি সব খবরই যেন লোকচক্ষুর আড়ালে চলে গিয়েছে। বাংলাদেশের ছেলেরা যখন ভারতের দুঃস্বপ্নের মতো সময় পার করছেন, তখনই দেশের ক্রিকেটে একচিলতে স্বস্তি দিলেন বাংলার মেয়েরা।
বুধবার (২৫ অক্টোবর) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টি-টোয়েন্টি সফররত পাকিস্তানের বিপক্ষে ৫ উইকেটের দুর্দান্ত জয় তুলে নিলো টাইগ্রেসরা। এতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ১-০ তে এগিয়ে গেল নিগার সুলতানা জ্যোতির দল।
সিরিজের প্রথম টি-টোয়েন্টি টস জিতে প্রথমে বোলিংয়ে নেমে নাহিদা আক্তার-রাবেয়া খানের বোলিং তোপে মাত্র ৮২ রানেই অলআউট হয়ে যায় পাকিস্তানের মেয়েরা। জবাবে লক্ষ্য তাড়া করতে নেমে ৩ বল বাকি থাকতেই দলকে জয় উপহার দেন টাইগ্রেস অধিনায়ক জ্যোতি।

সহজ লক্ষ্য তাড়া করতে নেমে দলীয় ১২ রানের মাথায় রান আউটে কাটা পড়েন ওপেনার শামীমা সুলতানা। বিদায়ের আগে ৯ বলে ৫ রান করেন এই ওপেনার। এরপর দ্বিতীয় উইকেটে দলের হাল ধরেন মুর্শিদা খাতুন ও সোবানা মোস্তারি। তবে তাদের ধীরগতির ব্যাটিংয়ে চাপে পড়ে দল।

ইনিংসের দশম ওভারে উম্মে হানির শিকার হন সোবানা। আউট হওয়ার আগে ২৫ বলে ২ চারের মারে ১৬ রান করেন তিনি। এরপর ক্রিজে নেমে রানের গতি বাড়ান অধিনায়ক জ্যোতি। দলীয় ৫৭ রানে ব্যক্তিগত ২৩ রানের ইনিংস খেলে আউট হন মুর্শিদা। ৪০ বল মোকাবিলায় তার ইনিংসে ছিল কেবল ২টি চারের মার।

তবে একপ্রান্ত আগলে ধরে ২৮ বলে ৩ চারের মারে ২৬ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন জ্যোতি। শেষদিকে স্বর্ণা আক্তার এবং সুলতানা খাতুনের উইকেট হারালে আবারও চাপে পড়ে বাংলাদেশ। তবে জ্যোতির কল্যাণে জয় দিয়েই ম্যাচ শেষ করতে সক্ষম হয় টাইগ্রেসরা। ৩ বলে ৪ রানে অপরাজিত থেকে তার জয়ের সঙ্গী রিতু মনি।

এর আগে, টস জিতে আগে বল করার সিদ্ধান্ত নেন টাইগ্রেস অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। বল হাতে অধিনায়কের আস্থায় যথাযথ প্রতিদানও দিয়েছে বাংলাদেশ। নাহিদা আক্তারের দুর্দান্ত বোলিংয়ের সুবাদে পাকিস্তানি মেয়েরা গুটিয়ে গিয়েছে মাত্র ৮২ রানে।

বল হাতে পাকিস্তান শিবিরে প্রথম আঘাত করেন নাহিদা সুলতানা। ওপেনার সিদরা আমিনকে সরাসরি বোল্ড করেন তিনি। পাওয়ারপ্লের শেষ ওভারে আবারও আঘাত করেন নাহিদা। এবার দারুণ খেলতে থাকা মুনিবা আলীকে সাজঘরে পাঠান তিনি। এরপরেই দলের হাল ধরেন অধিনায়ক নিদা দার এবং অভিজ্ঞ বিসমাহ মারুফ। দুজনের জুটিতে ভর করে ৫০ পার করে পাকিস্তান।
৫৬ থেকে ৬৭ এই নয় রানের মাথায় পাকিস্তানের ব্যাটিং লাইনআপে তাণ্ডবই চালিয়েছেন রাবেয়া-সুলতানারা। ৫৬ রানে রাবের বলে ফিরে যান নিদা দার। বিসমাহ মারুফই ফেরেন রাবেয়ার রানআউটে। ৫৭ রানে ইরাম জাভেদকে কট এন্ড বোল্ড করেন সুলতানা খাতুন। আলিয়া রাজ আউট হয়েছেন স্বর্ণার বলে। আর নাহিদার তৃতীয় শিকার ছিলেন উম্মে হানি।
এরপরেই বাংলাদেশের জন্য মাথাব্যাথার কারণ হয়ে ওঠেন নাটালিয়া পারভিজ। লোয়ার মিডল অর্ডারের এই ব্যাটার এর আগেও টাইগ্রেসদের ভুগিয়েছিলেন। আজও পাকিস্তানের স্কোর বড় করতে ভূমিকা রেখেছেন। তার ১৬ বলে ১৫ পাকিস্তানকে কিছুটা স্বস্তি এনে দেয়।
তবে শেষ ওভারে আবারো নাহিদার জোড়া আঘাতে বিধ্বস্ত হয় পাকিস্তান। মাত্র ৮ রান খরচায় ৫ উইকেট তুলে নেন নাহিদা আক্তার। আগামী ২৭ ও ২৯ অক্টোবর চট্টগ্রামেই অনুষ্ঠিত হবে দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টি।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments