September 20, 2024
জাতীয়

একাদশ জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৪২তম বৈঠক অনুষ্ঠিত

ঢাকাঃ
একাদশ জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৪২তম বৈঠক আজ কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন, নাজিম উদ্দিন আহমেদ এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে ন্যাশনাল হার্বেরিয়াম এর কার্যক্রম; সীসার দূষণ; বায়ু দূষণের জন্য জরিমানা হাল নাগাদকরণ; বনভূমি উদ্ধারের সর্বশেষ অবস্থা; কপ সম্মেলনের প্রস্তুতি এবং জলবায়ু পরিবর্তন ট্রাস্টের চলমান প্রকল্পের বাস্তবায়ন অবস্থা সম্পর্কে বিস্তারিত আলোচনা অনুষ্ঠিত হয়।
বৈঠকে ২০১৮ সালে ট্যানারি শিল্পের যে সমস্ত প্রতিষ্ঠানকে শর্ত সাপেক্ষে অবস্থানগত ছাড়পত্র প্রদান করা হয়েছিল কিন্তু তারা শর্ত পূরণ না করায় অবস্থানগত ছাড়পত্র বাতিল করার জন্য কমিটি কর্তৃক সুপারিশ করা হয়।
বৈঠকে এনফোর্সমেন্ট কার্যক্রম/মোবাইল কোর্ট কার্যক্রম পরিচালনায় অংশগ্রহণকারী ব্যক্তিকে প্রণোদনা প্রদানের যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি কর্তৃক মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।
বৈঠকে সীসার দূষণরোধে প্রচার প্রচারণা বৃদ্ধিসহ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় যৌথভাবে কাজ করার জন্য কমিটি কর্তৃক সুপারিশ করা হয়।
এছাড়া, একাদশ জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১ম- ৪২তম সভায় গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি আসন্ন দ্বাদশ জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিতে উপস্থাপনের জন্য কমিটি কর্তৃক সুপারিশ করা হয়।
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান, প্রধান বন সংরক্ষক, বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ বন গবেষণা ইন্সটিটিউটের পরিচালকসহ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments