September 16, 2024
জাতীয়

রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩১তম বৈঠক অনুষ্ঠিত

ঢাকাঃ
একাদশ জাতীয় সংসদের রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩১তম বৈঠক আজ কমিটির সভাপতি এ. বি. এম. ফজলে করিম চৌধুরী এমপি-র সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনের কেবিনেট কক্ষে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য ও রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন এমপি, আসাদুজ্জামান নূর এমপি, শফিকুল ইসলাম শিমুল এমপি, মোঃ শফিকুল আজম খাঁন এমপি, মো: সাইফুজ্জামান এমপি, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ এমপি এবং নাদিরা ইয়াসমিন জলি এমপি বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে ৩০তম বৈঠকের কার্যবিবরণী নিশ্চিতকরণ ও সিদ্ধান্তসমূহ বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। বাংলাদেশ রেলওয়ের রেল স্টেশনসমূহের সংস্কার কাজ সম্পন্ন করে দ্রুততম সময়ের মধ্যে স্থানীয় সংসদ সদস্য দ্বারা উদ্বোধনের জন্য পুনরায় সুপারিশ করা হয়।
বৈঠকে রাঙ্গামাটি জেলায় রেললাইন নিয়ে যাওয়া প্রসঙ্গে বিস্তারিত আলোচনা হয়। ইতোমধ্যে ‘জানালীহাট স্টেশন-চুয়েট-কাপ্তাই পর্যন্ত ডুয়েলগেজ রেললাইন নির্মাণের জন্য সম্ভাব্যতা সমীক্ষা' শীর্ষক সমীক্ষা প্রকল্পটি সমাপ্ত হয়েছে বলে বৈঠকে জানানো হয়। কাপ্তাই রেললাইনটি রাঙ্গামাটি পর্যন্ত সম্প্রসারণ করার সমীক্ষা প্রকল্প দ্রুত সম্পন্ন করে মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়নে রাঙ্গামাটি পর্যন্ত রেল লাইন নিয়ে যাওয়ার জন্য কমিটি সুপারিশ করে।
বাংলাদেশ রেলওয়ের কর্মচারীদের আবাসন সমস্যা সমাধানের লক্ষ্যে অন্যান্য সংস্থার ন্যায় শেয়ারিং/জয়েন্টভেঞ্চার/ পিপিপি'র মাধ্যমে বহুতল ভবন নির্মাণের সুপারিশ বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কমিটি কর্তৃক বৈঠকে সিদ্ধান্ত গৃহীত হয় ।
চট্টগ্রামের পাহাড়তলীতে অবস্থিত প্রীতিলতা স্মৃতি বিজড়িত ইউরোপিয়ান ক্লাব, কাঠের ডাকবাংলোর পূর্বের যে অবকাঠামো আছে তা যথাযথভাবে সংরক্ষণ করার জন্য কমিটি সুপারিশ করে।
বৈঠকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে বিদ্যমান কোচসমূহে ওয়াইফাই সুবিধা স্থাপন করা এবং চট্টগ্রামের CRB এলাকায় রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে যে পেট্রোল পাম্পের অনুমতি দেয়া হয়েছে তা আর নবায়ন না করার জন্য সুপারিশ করা হয়।
বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments