খেলা

বিশ্বকাপে লজ্জার রেকর্ড শ্রীলঙ্কার

লক্ষ্য ৩৫৮ রান! পাহাড় সমান লক্ষ্য তাড়া করতে নেমে রীতিমতো দুঃস্বপ্নের ব্যাটিং করছে শ্রীলঙ্কা। জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ ও মোহাম্মদ শামির বোলিং তোপে স্কোরবোর্ডে ২৩ রান তুলতেই ৭ উইকেট হারিয়ে বসে লঙ্কানরা।
এরপর স্কোরবোর্ডে ৫৫ রান তুলতেই গুঁটিয়ে যায় এশিয়া কাপের বর্তমান রানার্স-আপরা। এতে বিশ্বকাপে লজ্জার রেকর্ডে নাম তুলেছে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা। বিশ্বকাপে এটি চতুর্থ সর্বনিম্ন দলীয় সংগ্রহ। তাদের আগে ২০০৩ বিশ্বকাপে কানাডা (৩৬ রান), ১৯৭৯ বিশ্বকাপেও কানাডা (৪৫ রান) ও ২০০৩ বিশ্বকাপে নাম্বিবিয়া (৪৫ রান) সর্বনিম্ন স্কোর শিটে নাম তুলেছিল।
বিশ্বকাপে ভারতের দেওয়া ৩৫৮ রানের রেকর্ড লক্ষ্য দাঁড়া করতে নেমে ইনিংসের প্রথম বলেই উইকেট হারিয়েছিল শ্রীলঙ্কা। ইনিংসের প্রথম বলেই ফর্মে থাকা নিশাঙ্কাকে রানের খাতা খোলার আগেই প্যাভিলিয়নে ফেরান বুমরাহ।
এরপর দলীয় ২ রানের মাথায় আবারও জোড়া ধাক্কা খায় এশিয়া কাপের রানার্স-আপরা। রানের খাতা খোলার আগেই সাজঘরে ফেরেন করুণারত্নে ও সামারাবিক্রামা। তাদের ফিরিয়ে জোড়া উইকেট নিজের ঝুলিতে পুড়েন সিরাজ।
এরপর পরেই ওভারে আবার ধাক্কায় খায় লঙ্কানরা। ব্যক্তিগত ১ রানে আউট হয়ে ক্রিজ ছাড়েন মেন্ডিস। তাকে প্যাভিলিয়নে ফেরান মোহাম্মদ সিরাজ।
দলীয় ৩ রানেই মাথায় ৪ টপ-অর্ডার ব্যাটারকে হারিয়ে বেশ চাপে পড়ে লঙ্কানরা। সেখান থেকে দলকে টেনে নেওয়ার চেষ্টা করেন অভিজ্ঞ অ্যাঞ্জেলো ম্যাথিউস ও আসালাঙ্কা। তবে তা আর হয়নি। শেষ পর্যন্ত ৫৫ রানেই থেমেছে লঙ্কানরা।ভারতের হয়ে মোহাম্মদ শামি পাঁচটি, সিরাজ তিনটি এবং বুমরাহ ও জাদেজা একটি করে উইকেট শিকার করেছেন।
এর আগে, টসে হেরে আগে ব্যাটিংয়ে নেমে বিরাট কোহলি ও গুভমান গিলের ১৮৯ রানের বিধ্বংসী জুটিতে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ৩৫৭ রানের পাহাড় সমান পুঁজি দাঁড় করিয়েছে ভারত।
প্রথমে ব্যাট করতে নেমে ইনিংসের প্রথম ওভারেই সাজঘরে ফেরেন ওপেনার রোহিত শর্মা। দিলশান মাদুশঙ্কার বলে বোল্ড হয়ে ব্যক্তিগত ৪ রানে ফেরেন তিনি।
দ্বিতীয় উইকেট জুটিতে দলের হাল ধরেন বিরাট কোহলি ও গুভমান গিল। দুজনে মিলে গড়েন ১৮৯ রানের দুর্দান্ত জুটি। ৯২ বলে ৯২ রানে গিল ফিরলে ভাঙে এই জুটি। প্যাভিলিয়নে ফেরার আগে খেলেন ১১ চার ও দুই ছক্কার মার।
অন্যদিকে ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ শতক হাঁকানোর রেকর্ডের দিকে বেশ ভালোভাবেই এগিয়ে যাচ্ছিলেন তিনে নামা কোহলি। তবে এদিনও ভাগ্য সহায় হয়নি তার। ব্যক্তিগত ৮৮ রানে আক্ষেপকে সঙ্গী করে সাজঘরে ফেরেন টপ-অর্ডার এ ব্যাটার।
এরপর ইনিংসের ৩২তম ওভারে ক্রিজে নামা শ্রেয়াস আইয়ারও সেঞ্চুরির দিকেই এগিয়ে যাচ্ছিলেন। তবে তিনিও ফেরেন সেঞ্চুরি মিসের আক্ষেপ নিয়েই। ইনিংসের ৪৮তম ওভারে আউট হওয়ার আগে ছয় ছক্কা ও তিন চারে ৫৬ বলে খেলেন ৮২ রানের দুর্দান্ত এক ক্যামিও ইনিংস।
শেষ দিকে কেএল রাহুলের ২১ ও রবীন্দ্র জাদেজার ২৪ বলে ৪০ রানের ইনিংসে এ পুঁজি পায় স্বাগতিকরা। শ্রীলঙ্কার হয়ে ১০ ওভারে ৮০ রান খরচায় ৫ উইকেট শিকার করেছেন বাঁ-হাতি পেসার দিলশান মাদুশাঙ্কা।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments