খেলা

ডাচদের বড় ব্যবধানে হারিয়ে অপরাজিত থাকল ভারত

টানা ৮ ম্যাচ জিতে আগেই রাউন্ড রবিন লিগের শীর্ষস্থান আগেই নিশ্চিত করে রেখেছিল ভারত। তবে নেদারল্যান্ডসের বিপক্ষে কেবল নিয়ম রক্ষার ম্যাচেও এক বিন্দু ছাড় দিলো না স্বাগতিকরা। ব্যাটারদের দারুণ ব্যাটিংয়ে ভারতীয়দের রানের পাহাড়ে ডাচদের হার অনুমেয়ই ছিল। তবুও বুক চিতিয়ে ভালো ক্রিকেট উপহার দিয়েছেন স্কট এডওয়ার্ডরা। এতে ডাচদের বড় ব্যবধানে হারিয়ে চলমান বিশ্বকাপে অপরাজিতই থাকল ম্যান ইন ব্লূজরা।
রোববার (১২ নভেম্বর) বেঙ্গালুরুর এম চিন্নস্বামী স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে শ্রেয়াস আইয়ার ও লোকেশ রাহুলের জোড়া সেঞ্চুরিতে নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ৪১০ রান করে ভারত। জবাবে পাহাড়সম টার্গেটে ব্যাট করতে নেমে তেজা নিদামানুরুর লড়াকু ফিফটির পর ৪৭.৫ ওভারে ২৫০ রানে অলআউট হয়ে যায় ডাচরা। এতে ১৬০ রানের জয়ে টানা নয় ম্যাচে জিতল রোহিত শর্মা-বিরাট কোহলিরা।
ভারতের দেওয়া ৪১১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ভারতীয় বোলারদের সামনে প্রতিরোধ গড়তে পারেননি নেদারল্যান্ডসের ব্যাটাররা। শীর্ষ পাঁচ ব্যাটারের কেউই বড় ইনিংস খেলতে না পারায় ৪৭.৫ ওভারে ২৫০ রানে অলআউট হয়ে যায় ডাচরা।

সাত নম্বরে নেমে ৩৯ বলে সর্বোচ্চ ৫৪ রান করেন তেজা নিদামানুরু। এছাড়া সিব্র্যান্ড এঙ্গেলব্রেখট ৪৫, কলিন অ্যাকারম্যান ৩৫ ও ম্যাক্স ও'ডাউড করেন ৩০ রান।
বোলিংয়ে ভারতের হয়ে বুমরাহ, সিরাজ, কুলদীপ ও জাদেজা প্রত্যেকে ২টি করে উইকেট পান। এছাড়া কোহলি ও রোহিত নেন ১টি করে উইকেট।

এর আগে, টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে দারুণ ব্যাটিং প্রদর্শনী উপহার দেয় স্বাগতিকরা। শুভমান গিল ৫১, রোহিত শর্মা ৬১ ও বিরাট কোহলি ৫১ রান করেন। এরপরই ডাচ বোলারদের ওপর চড়া হন আইয়ার ও রাহুল। দুর্দান্ত ব্যাটিংয়ে চতুর্থ উইকেটে ২০৮ রান যোগ করেন তারা।

মাত্র ৬৪ বলে ১১ চার ও ৪ ছক্কায় ১০২ রান করে আউট হন রাহুল। আর চতুর্থ সেঞ্চুরি পাওয়া আইয়ার অপরাজিত থাকেন ৯৪ বলে ১২৮ রান করেন। ওয়ানডে ইতিহাসে এবারই প্রথম ভারতের উপরের সারির পাঁচ ব্যাটার পেলেন পঞ্চাশোর্ধ ইনিংসের দেখা। নেদারল্যান্ডসের পক্ষে ৮২ রানে দুই উইকেট নেন ডি লিডে।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments