February 29, 2024
কৃষি

বীরগঞ্জে ফুলকপি চাষে সফল কৃষক মিলন

খায়রুন নাহার বহ্নি,বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি ঃ দিনাজপুরের বীরগঞ্জে ফুলকপি মৌসুম অর্থাৎ শীত মৌসুমের প্রধান সবজি হল ফুলকপি। দিনাজপুরের বীরগঞ্জের বিভিন্ন এলাকায় চাষ শুর হয়েছে।
এই অসময়ে ফুলকপি চাষ করে ঘুরে গেছে দিনাজপুরের বীরগঞ্জে বীরগঞ্জ পৌরসভার ৬ নং ওয়ার্ডের কাহারোল মোরের সামনে কৃষক মোঃ সাজেকুল হক মিলনের খুলেছে ভাগ্যের চাকা। বাজারে আসা ফুলকপি-বাঁধাকপি নভেম্বর মাসে ব্যাপক চাহিদা থাকায় আশানুরূপ দামে বিক্রি হওয়ায় পুজির পাশাপাশি দ্বিগুণ লাভের আশা করছেন তিনি। ধান, আলু, ভূট্টার দাম নিয়ে কৃষকরা যখন দিশেহারা তখন অসময়ে ফুলকপি-বাঁধাকপি চাষে করে সফল হয়েছেন কৃষক মো সাজেকুল হক মিলন ।
উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, গত বছরের তুলনায় যা দ্বিগুন। অল্প সময়ে অধিক লাভ হওয়ায় বাজারে চাহিদা থাকায় আগামীতে এর পরিধি আরও বাড়তে পারে বলে জানিয়েছে উপজেলা কৃষি কর্মকর্তা।
কৃষক মোঃ সাজেকুল হক (মিলন )জানান, স্থানীয় কৃষি খামার মালিক হতে ফুলকপি জাত-মার্বেল ও আর্লি স্পেশাল বীজ সংগ্রহ করে কৃষক মিলন ৫বিঘা জমি চাষাবাদ শুরু করেন ।
চারা রোপনের ৪৫-৫০দিন পর থেকে ক্ষেতের ফুলকপি-বাঁধাকপি বিক্রয় শুরু করে। পাইকারী প্রতিকেজি ফুলকপি ৩৫ কেজি দরে ৩লক্ষ ৮৪ হাজার টাকার ফুলকপি বিক্রি করেছেন।
তবে এসব চাষাবাদে সার,বীজ, বালাইনাশক এবং শ্রমিক খরচসহ সর্বসাকুল্যে ব্যয় হয়েছে ২লক্ষ টাকা। প্রকৃতি বৈরী না হলে এবং বাজার দর ভালো থাকলে আরো ৩ লক্ষ টাকার ফুলকপি বিক্রি হবে বলে আশাবাদ মতামত প্রকাশ করেন তিনি।


Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments