রাজনীতি

রংপুর-রাজশাহী বিভাগে চূড়ান্ত মনোনয়ন পাওয়া ৫১ জনের তালিকা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রংপুর ও রাজশাহী বিভাগের ৭২টি আসনে বৃহস্পতিবার মনোনয়ন চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। শুক্রবার আনুষ্ঠানিকভাবে এই দু’টি বিভাগসহ সারাদেশে চূড়ান্ত মনোনয়ন পাওয়াদের তালিকা জানাবে আওয়ামী লীগ। তবে বিভিন্ন সূত্র থেকে এই দুই বিভাগের চুড়ান্ত হওয়া ৭২ জনের মধ্যে ৫১ জনের নামের তালিকা পাওয়া গেছে।
দলীয় এবং বিভিন্ন সূত্রে পাওয়া তথ্যমতে, রংপুর বিভাগের ৩৩টি আসনের আওয়ামী লীগ মনোনীত চুড়ান্ত প্রার্থীদের মধ্যে ৩৩ জনেরই নামের তালিকা পাওয়া গেছে। তারা হলেন রংপুর-১ অ্যাডভোকেট রেজাউল করিম রাজু, রংপুর-২ আবুল কালাম আহসানুল হক চৌধুরী ডিউক, রংপুর-৩ আসনে অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম, রংপুর-৪ আসনে টিপু মুনশি, রংপুর-৫ আসনে রাশেক রহমান, রংপুর-৬ আসনে ড. শিরীন শারমিন চৌধুরী।
এদিকে গাইবান্ধা-১ আফরোজা বারী, গাইবান্ধা-২ আসনে মাহাবুব আরা বেগম গিনি, গাইবান্ধা-৩ আসনে অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি, গাইবান্ধা-৪ প্রকৌশলী মনোয়ার হোসেন চৌধুরী, গাইবান্ধা-৫ মাহমুদ হাসান রিপন।
অন্যদিকে, কুড়িগ্রাম-১ আসনে রেজোয়ানুল হক চৌধুরী শোভন, কুড়িগ্রাম-২ আসনে জাফর আলী, কুড়িগ্রাম-৩ আসনে এম এ মতিন, কুড়িগ্রাম-৪ আসনে জাকির হোসেন।
এদিকে, লালমনিরহাট-১ মোতাহার হোসেন, লালমনিরহাট-২ নূরুজ্জামান আহমেদ, লালমনিরহাট-৩ আসনে অ্যাডভোকেট মতিয়ার রহমান।
নীলফামারী-১ আসনে আফতাব উদ্দিন সরকার, নীলফামারী-২ আসনে আসাদুজ্জামান নূর, নীলফামারী-৩ গোলাম মোস্তফা, নীলফামারী-৪ মোখছেদুল মোমিন।
অন্যদিকে, দিনাজপুর-১ আসনে মনোরঞ্জন শীল গোপাল, দিনাজপুর-২ আসনে খালিদ মাহমুদ চৌধুরী, দিনাজপুর-৩ আসনে ইকবালুর রহিম বাবু, দিনাজপুর-৪ আসনে আবুল হাসান মাহমুদ আলী, দিনাজপুর-৫ আসনে অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার, দিনাজপুর-৬ আসনে শিবলী সাদিক।
এদিকে, পঞ্চগড়-১ আসনে আনোয়ার সাদাত সম্রাট, পঞ্চগড়-২ আসনে অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন।
অন্যদিকে, ঠাকুরগাঁও-১ আসনে রমেশ চন্দ্র সেন, ঠাকুরগাঁও-২ আসনে দবিরুল ইসলাম, ঠাকুরগাঁও-৩ আসনে ইমদাদুল হক।
এদিকে রাজশাহী বিভাগের ৩৯টি আসনের আওয়ামী লীগের চুড়ান্ত মনোনয়ন প্রাপ্তদের মধ্যে ১৮টি আসনের তথ্য পাওয়া গেছে। তারা হলেন, রাজশাহী-৩ আসনে আয়েন উদ্দিন, রাজশাহী-৬ আসনে শাহরিয়ার আলম।
নওগাঁ-১ আসনে সাধন চন্দ্র মজুমদার, নওগাঁ-২ আসনে শহীদুজ্জামান সরকার, নওগাঁ-৪ আসনে ইমাজ উদ্দিন প্রামাণিক, নওগাঁ-৫ আসনে ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল।
নাটোর-১ আসনে শহিদুল ইসলাম বকুল, নাটোর-৩ আসনে অ্যাডভোকেট জুনাইদ আহম্মেদ পলক।
সিরাজগঞ্জ-১ আসনে তানভীর শাকিল জয়, সিরাজগঞ্জ-৩ আসনে ডা. আবদুল আজিজ, সিরাজগঞ্জ-৪ আসনে তানভীর ইমাম, সিরাজগঞ্জ-৫ আসনে আবদুল মমিন মণ্ডল।

পাবনা-১ আসনে অ্যাডভোকেট শামসুল হক টুকু, পাবনা-৩ আসনে মকবুল হোসেন, পাবনা-৪ আসনে নুরুজ্জামান বিশ্বাস এবং পাবনা-৫ আসনে গোলাম ফারুক খন্দকার প্রিন্স।

জয়পুরহাট-২ আসনে আবু সাঈদ আল মাহমুদ স্বপন এবং চাঁপাইনবাবগঞ্জ-১ আসনে ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল।

মূলত: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য তিন হাজার ৩৬২টি মনোনয়ন ফরম বিক্রি করেছে আওয়ামী লীগ। এর মধ্যে রংপুর বিভাগের আটটি জেলায় ৩৩টি সংসদীয় আসন রয়েছে। এই বিভাগে এবার মোট ৩০২টি মনোনয়ন ফরম বিক্রি করেছিল দলটি। রাজশাহী বিভাগে মোট ৩৯টি সংসদীয় আসন রয়েছে। এ বিভাগে এবার সরাসরি ৪০৯টি ফরম বিক্রি করে আওয়ামী লীগ। গড়ে প্রতি আসনে ফরম বিক্রি হয়েছে ১০টির বেশি।

দলীয় সূত্র মতে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রংপুর বিভাগের মধ্যে রংপুর-১ ও ৩, নীলফামারী-৩ ও ৪, কুড়িগ্রাম-২ ও ৪, লালমনিরহাট-৩, গাইবান্ধা-১, ঠাকুরগাঁও-৩ এবং রাজশাহী বিভাগে-বগুড়া-২, ৩, ৪, ৬ ও ৭ এবং রাজশাহী-২ আসনে জোট ও শরিকদের ছেড়ে দিয়েছিল আওয়ামী লীগ। এবার কি হয় সেটা দেখার অপেক্ষা করতে হবে আরো কিছু দিন।
ঘোষিত তফশিল অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদের মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর, বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর।


Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments