February 25, 2024
জাতীয়

স্পীকারের সাথে সুইডিশ রাষ্ট্রদূতের নেতৃত্বে প্রতিনিধিদলের সৌজন্য সাক্ষাৎ

ঢাকাঃ
বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি'র সাথে আজ তাঁর কার্যালয়ে সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ভন লিন্ডের নেতৃত্বে ৭ সদস্যের প্রতিনিধিদল সৌজন্য সাক্ষাৎ করেন।
প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন মালদ্বীপের রাষ্ট্রদূত শিরুজিমাথ সমীর, ফ্রান্সের রাষ্ট্রদূত মারি মাসদুপুয়, কানাডার হাইকমিশনার লিলি নিকোলস, যুক্তরাজ্যের হাই কমিশনার সারাহ কুক, জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গুইন লুইস এবং সিঙ্গাপুরের সিডিএ শিলা পিল্লাই।
সাক্ষাৎকালে তাঁরা নারীর রাজনৈতিক ক্ষমতায়ন, লিঙ্গ সমতা, নারীর প্রতি সহিংসতা রোধ, বাল্য বিবাহসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ লিঙ্গ সমতা নিশ্চিতকরণ এবং নারীর প্রতি সহিংসতা রোধে প্রশংসনীয় অগ্রগতি অর্জন করেছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী প্রদত্ত শিক্ষাভাতা প্রতিটি শিক্ষার্থীর অভিভাবকের নিকট পৌঁছে যাচ্ছে। এই ভাতা বাল্যবিবাহ রোধে উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে, কারন অভিভাবকদের নিকট কন্যা সন্তান কোন দায় নয় বরং সম্পদ।
স্পীকার বলেন, বাংলাদেশ আওয়ামীলীগ নারীর রাজনৈতিক ক্ষমতায়নে সর্বদাই অগ্রণী ভূমিকা পালন করেছে। একাদশ জাতীয় সংসদে নারী সংসদ সদস্যের সংখ্যা ছিল উল্লেখযোগ্য। তিনি বলেন, নারীর রাজনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংবিধানে সংরক্ষিত নারী আসন রেখেছিলেন এবং আওয়ামী লীগ সরকার নারী সংরক্ষিত আসন সংখ্যা ৫০ এ উন্নীত করেছে।
স্পীকার বলেন, নারীদের রাজনৈতিক অংশগ্রহণ বৃদ্ধি করার জন্য বর্তমান সরকার স্থানীয় সরকারের বিভিন্ন স্তরে নারী প্রতিনিধি নির্বাচিত করার বিধান রেখেছেন। তিনি বলেন, বাংলাদেশে ইউনিয়ন পর্যায়ে ৫০০জন নির্বাচিত মহিলা ভাইস চেয়ারম্যান রয়েছে।
স্পীকার বলেন, সরকারী সহযোগিতা পেয়ে দেশে নারী উদ্যোক্তার সংখ্যা বৃদ্ধি পেয়েছে। ফলে উদ্যোক্তারা অর্থনৈতিকভাবে সাবলম্বী হবার পাশাপাশি দেশের অর্থনীতিতে অবদান রাখছেন।
তিনি বলেন, উদ্যোক্তাদের বিভিন্ন ধরনের চ্যালেঞ্জ মোকাবেলায় রাষ্ট্রীয় ও এনজিও পর্যায়ে সহযোগিতা প্রয়োজন।  
সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ভন লিন্ডে বলেন, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সকলকে একযোগে কাজ করে যেতে হবে। এসময় তিনি ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ উপলক্ষে বাংলাদেশ আয়োজিত বিভিন্ন কর্মসূচির প্রশংসা করেন।
এসময় সুইডেন দূতাবাসের দ্বিতীয় সচিব পাওলা কাস্ত্রো নেইডারস্টাম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক মোহাম্মদ শফিউল আজমসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments