February 25, 2024
রাজনীতি

পীরগঞ্জে তৃতীয়বারের মতো নৌকার মাঝি ড. শিরিন শারমিন চৌধুরী

আগামী ৭ জানুয়ারী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রংপুর- ৬ পীরগঞ্জ আসনে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে নৌকার মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড.শিরিন শারমিন চৌধুরী এমপি।
রোববার (২৫ নভেম্বর) বিকালে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে চূড়ান্ত মনোনয়নে তার নাম ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
এদিকে, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে রোববার সকাল সাড়ে ১০টায় গণভবনে মনোনয়ন প্রত্যাশীদের সাথে মতবিনিময় করেন দলের সভাপতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইদিন বিকেলে জাতীয় সংসদ নির্বাচনে দলীয় প্রার্থীদের চূড়ান্ত মনোনয়নের নাম ঘোষণা করা হয়।
উল্লেখ্য বিগত নবম জাতীয় সংসদ নির্বাচন ২০১৪ উপনির্বাচনে রংপুর-৬ পীরগঞ্জ আসন থেকে উপ-নির্বাচনে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত সংসদ সদস্য হয়ে ড. শিরীন শারমিন চৌধুরী এমপি হিসেবে শপথ নেন। তিনি নবম জাতীয় সংসদের স্পিকারসহ বাংলাদেশের ইতিহাসে প্রথম নারী স্পিকার হিসেবে এপ্রিল, ২০১৩ তারিখে নির্বাচিত হয়েছেন। ৪৬ বছর বয়সে তিনি সর্বকনিষ্ঠ স্পিকাররূপে সাবেক স্পিকার ও বর্তমান রাষ্ট্রপতি এডভোকেট আব্দুল হামিদের স্থলাভিষিক্ত হন। এরপূর্বে তিনি বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ছিলেন। জন্ম ও শিক্ষাজীবন: শিরীন শারমিন চৌধুরী ১৯৬৬ সালের ৬ অক্টোবর ঢাকায় জন্মগ্রহণ করেন। নোয়াখালীর জেলার চাটখিলের সিএসপি অফিসার ও বাংলাদেশ সরকারের সাবেক সচিব রফিকুল্লাহ চৌধুরীর কন্যা তিনি। আর মা ছিলেন ঢাকা কলেজের অধ্যক্ষ ও বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সদস্য প্রফেসর নাইয়ার সুলতানা। তার দাদা ছিলেন পূর্ব পাকিস্তান হাইকোর্টের বিচারপতি সিকান্দার আলী। তার স্বামী সৈয়দ ইশতিয়াক হোসেন ফার্মাসিউটিক্যালস কোম্পানীর পরামর্শক হিসেবে কাজ করছেন। তাদের সংসারে এক পুত্র ও এক কন্যা রয়েছে। শিরীন শারমিন চৌধুরী ১৯৮৩ সালে ঢাকা বোর্ডে মানবিক বিভাগ থেকে এসএসসি পরীক্ষায় সম্মিলিত মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করেন। ১৯৮৫ সালে এইচএসসি একই বোর্ডে মানবিক বিভাগে সম্মিলিত মেধা তালিকায় দ্বিতীয় স্থান অর্জন করেন। ১৯৮৯ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ও ১৯৯০ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএলএম-এ ফার্স্ট ক্লাস ফার্স্ট হন। শিরীন শারমিন চৌধুরী একজন কমনওয়েলথ স্কলার। ২০০০ সালে তিনি যুক্তরাজ্যের এসেক্স বিশ্ববিদ্যালয় থেকে আইনে পিএইচডি লাভ করেন। তার গবেষণার বিষয়বস্তু হলো- সংবিধানিক আইন ও মানবাধিকার। কর্মজীবন: এলএলএম পাশ করার পর তিনি ১৯৯২ সালেই বাংলাদেশ বার কাউন্সিলে তালিকাভুক্ত আইনজীবী হিসেবে যোগদান করেন। বাংলাদেশ সুপ্রিম কোর্টে তার ১৫ বছর এডভোকেট হিসেবে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। নবম জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য নির্বাচিত হন এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।


Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments