September 16, 2024
সারাদেশ

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের চারদশক পূর্তি উপলক্ষে ছাত্র ফ্রন্ট রংপুর নগর শাখার মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত

মো.বিপ্লব,রংপুরঃ
সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শিক্ষাক্রম -২০২১ স্থগিত,সর্বজনীন বিজ্ঞানভিত্তিক,সেক্যুলার একই পদ্ধতি শিক্ষা চালু,কলেজ বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে সন্ত্রাস দখলদারিত্ব বন্ধ ও ছাত্র সংসদ নির্বাচনের দাবিতে রংপুর নগর শাখার আয়োজনে আজ সকাল ১১.৩০ টায় মিছিল সমাবেশ অনুষ্ঠিত হয়।মিছিলটি রংপুর প্রেসক্লাবের সামনে থেকে শুরু হয়ে শহরের মুল সড়ক প্রদক্ষিণ শেষে প্রেসক্লাবের সামনে ছাত্র সমাবেশ করে । সংগঠনটির মহানগর শাখার সাধারণ সম্পাদক উত্তম কুমার দাসের সঞ্চালনায় সভাপতিত্ব করেন মহানগর শাখার সভাপতি ও কেন্দ্রীয় সদস্য যুগেশ ত্রিপুরা। এছাড়া বক্তব্য দেন রংপুর জেলা বাসদের সদস্য সচিব মমিনুল ইসলাম, বেরোবি শাখার সভাপতি ছাত্রনেতা রিনা মুরমু,মহানগর শাখা বিপ্লব।
বক্তারা বলেন,স্বাধীনতার ৫২ বছর অতিক্রম করলেও শাসক গোষ্ঠী শিক্ষাকে বাণিজ্যে পরিনত করেছে। মুনাফার শিকারে পর্যদুস্ত শিক্ষাব্যবস্থা,ধ্বসে পড়েছে শিক্ষার মান,শিক্ষাঙ্গনে নেই গণতান্ত্রিক পরিবেশ। বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে আজ ক্ষমতাসীন ছাত্র সংগঠন ছাত্রলীগ সন্ত্রাস দখলদারিত্বের ফলে মেধাবী সাধারণ শিক্ষার্থীরা আবাসন সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। দেশের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলো আজ স্বায়ত্তশাসনের নেই যার ফলে একদল শিক্ষক কর্মকর্তা দলদাস প্রশাসনের পরিনত হয়েছে। নেতৃবৃন্দ আরও বলেন,দ্রব্যমূল্যে ঊধ্বগতি সাথে বই খাতা কলমের দাম বেড়ে যাওয়ায় দরিদ্র,নিন্মবিত্ত পরিবারের সন্তানরা শিক্ষা জীবন থেকে ঝড়ে যাচ্ছে। আমরা মনে করি সেই দায় সরকারের। এছাড়াও
আজ দেশে বহু ধারার শিক্ষা চালু থাকায় শিক্ষার্থীরা গড়ে উঠছে ভিন্ন ভিন্ন আবহে । শিক্ষা এখন রীতিমতো কেনাবেচার পণ্য পরিণত হয়েছে। নামীদামি প্রতিষ্ঠানগুলোতে ভর্তি ফি,সেশন ফি, বার্ষিক উন্নয়ন ফি,প্রতি শ্রেণিতে নতুন করে ভর্তি,জরিমানা ফি এরকম নানা ধরণের ফি'র যাতাকলে অভিভাবকদের নাভিশ্বাস উঠেছে।মান যাই হোক রেজাল্ট সর্বস্ব পড়াশোনার এই ধারায় শিক্ষার্থীরা প্রকৃত শিক্ষা থেকে বঞ্চিত।পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতেও বাণিজ্যিক কোর্স চালু আছে।গবেষণা নেই বললেই চলে।আপনারা জানেন শিক্ষাক্রম- ২০২১ চালু করলো তাতে বিজ্ঞান শিক্ষাকে সংকুচিত করে কারিগরি শিক্ষাকে প্রাধান্য দেওয়া হয়েছে। যার ফলে প্রকৃত মানুষ তৈরী না হয়ে একদল মেকানিক গড়ে ওঠবে। ইতোমধ্যে স্কুল শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হয়েছে তা খুব নিম্ন মান কাগজে।
সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট প্রতিষ্ঠালগ্ন থেকেই শিক্ষা, গণতন্ত্র ও শোষণমুক্তির লড়াই-সংগ্রাম চালিয়ে যাচ্ছে।
বক্তারা আরও বলেন,দেশ স্বাধীনতার ৫০বছর পার হলেও শিক্ষার গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠিত হয়নি। শিক্ষার এসব অসংগতি গুলোর প্রতি তীব্র ক্ষোভ প্রকাশ করে অবিলম্বে ২০২১ শিক্ষাক্রম বাতিলের দাবি জানান । একইসাথে শোষণ - বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার লড়াইয়ে ছাত্রসমাজকে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের পতাকার তলে ঐক্যবদ্ধ হওয়ার উদাত্ত আহ্বান জানান।


Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments