February 29, 2024
কৃষি

দিনাজপুরের ১৩টি উপজেলায় বাড়ছে ভুট্টা চাষ॥

দিনাজপুর প্রতিনিধিঃ
গত বছর চাহিদার সাথে দাম ভাল পাওয়ায় দিনাজপুরে আগাম জাতের উচ্চ ফলনশীল ভুট্টা চাষ করছেন কৃষকরা। ভুট্টা বেশী চাষ হয় জেলার দিনাজপুর জেলার ১৩টি উপজেলায়। অন্যান্য ফসলের তুলনায় অধিক লাভজনক হওয়ায় ভুট্টা চাষে ঝুঁকছেন এই এলাকার কৃষকরা। এবার দিনাজপুর জেলায় প্রায় ১০ হাজার হেক্টর জমিতে বেশী ভুট্টা চাষ হচ্ছে। দিনাজপুর জেলায় ১৫-১৬টি জাতের ভুট্টার চাষ হয়েছে।

উপজেলার অপেক্ষাকৃত উঁচু জমিগুলোতে আগাম জাতের এসব ভুট্টা লাগানো হয়েছে। চাহিদার সাথে বাজার মূল্য বেশি এবং অধিক লাভের আশায় কৃষকরা এবার বোরো ধানের জমিতেও আগাম জাতের ও অধিক ফলনশীল পুষ্টিসমৃদ্ধ দানাদার জাতীয় এই ভুট্টা চাষ করছেন কৃষক। দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা কৃষি অফিস জানায়, চলতি মৌসুমে ৯৪৩ হেক্টর জমিতে চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

ফুলবাড়ী উপজেলার শিবনগর গ্রামের কৃষক আরমান আলী বলেন, এবার দুই বিঘা জমিতে উচ্চ ফলনশীল জাতের ভুট্টার চাষ করেছি। তুলনামুলক কম খরচে ও স্বল্প সময়ে এ ফসল ঘরে তোলা যায়। বর্তমান বাজারে চাহিদা ও দাম দুটোই ভালো রয়েছে। আগামী দেড় মাসের মধ্যে ভুট্টা সংগ্রহ ও মাড়াই শুরু হবে।

ফুলবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোছাঃ রুম্মান আক্তার জানান, চাহিদার সাথে বাজার মূল্য বেশি এবং অধিক লাভের কারণে এবার ভুট্টা চাষ বেড়েছে। প্রতি বছরই তুলনামূলক ভালো ফলন হওয়ায় ভুট্টার চাষ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। কৃষি বিভাগ থেকে বীজ, সার, কীটনাশক দিয়ে কৃষকদের সহায়তা করা হচ্ছে। জমিতে রোগবালাই দমনের জন্য মাঠপর্যায়ে উপসহকারী কৃষি কর্মকর্তারা নানা পরামর্শ দিয়ে যাচ্ছেন। প্রাকৃতি দূযোর্গ না হলেও চলতি বছর জেলায় ভুট্টার উৎপাদন আরও বেশি বৃদ্ধি পাবে।


Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments