সারাদেশ

প্রধানমন্ত্রীর ঈদ উপহারে খানসামা উপজেলায় মাথা গোঁজার ঠাঁই পেল ২৯৫ ভূমিহীন ও গৃহহীন পরিবার

এস.এম.রকি,খানসামা (দিনাজপুর) প্রতিনিধিঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঈদ উপহার হিসেবে দিনাজপুরের খানসামা উপজেলায় মাথা গোঁজার ঠাঁই পেল ১৭৯ টি ভূমিহীন ও গৃহহীন পরিবার।

মঙ্গলবার (২৬ এপ্রিল) সকালে ভিডিও কনফারেন্সে জমি ও গৃহ প্রদান কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রম ৩য় পর্যায়ের অংশ হিসেবে খানসামা উপজেলার জমির কাগজপত্র ও গৃহ প্রদানের সনদ পেয়ে সবাই খুশি।

খানসামা উপজেলা পরিষদ কমপ্লেক্স হলরুম প্রান্তে উপজেলা প্রশাসনের আয়োজন ইউএনও রাশিদা আক্তারের সভাপতিত্বে এসময় ভার্চুয়ালী বক্তব্য রাখেন অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী,এমপি। এসময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) এটিএম সুজাউদ্দিন শাহ লুহিন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সফিউল আযম চৌধুরী লায়ন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা পারভীন, বীর মুক্তিযোদ্ধা মোখলেছুর রহমান, সরকারী দপ্তরের কর্মকর্তাগণ, ইউপি চেয়ারম্যানগণ, উপকারভোগী ও সুধীজন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়,
"আশ্রয়ণের অধিকার-শেখ হাসিনার উপহার" এই স্লোগানে এবং "বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না" প্রধানমন্ত্রীর এই প্রতিশ্রুতি বাস্তবায়নে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় তৃতীয় পর্যায়ে এই উপজেলার ১৭৯ জন ভূমি ও গৃহহীন পরিবারের জন্য খাস জমিতে গৃহ নির্মাণ কাজ করে উপজেলা প্রশাসন।

এতে প্রত্যেক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ খাস জমি বন্দোবস্ত প্রদান করে সেই জমির ওপর দুই কক্ষ বিশিষ্ট প্রতিটি গৃহের নির্মাণ ব্যয় ধরা হয়েছে দুই লক্ষ ৬৪ হাজার ৫শ টাকা। প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্ধারিত নকশা অনুযায়ী সবগুলো ঘর তৈরি করা হচ্ছে। এসব গৃহে দুটি সেমি-পাকা ঘর, রান্নাঘর, সংযুক্ত টয়লেট, ইউটিলিটি স্পেস, বারান্দাসহ অন্যান্য সুবিধা রয়েছে। প্রত্যেক সুবিধাভোগীর নামে সরকারি ২ শতাংশ খাস জমি বন্দোবস্ত প্রদানপূর্বক কবুলিয়ত দলিল রেজিস্ট্রেশন, নামজারি সম্পন্নসহ সকল কাজ শেষে জমি ও গৃহ প্রদান করা হয়।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments