September 08, 2024
সারাদেশ

পীরগঞ্জে ম্যানেজিং কমিটির সভাপতি বাদলের বিরুদ্ধে অভিযোগের সত্যতা মিলেছে

পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধিঃ পীরগঞ্জের আব্দুল্লাপুর কালসারডারা বাজার বালিকা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মোফাজ্জল হোসেন বাদল মিয়ার বিরুদ্ধে আনিত অভিযোগের সত্যতা পেয়েছে তদন্ত কমিটি। বিদ্যালয়টি ম্যানেজিং কমিটির কার্যক্রম স্থগিত করে এডহক কমিটি গঠনের সুপারিশ করা হয়েছে। গত ২৫ জানুয়ারি রংপুর জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তার দপ্তরে ওই তদন্ত করেন।
জানা গেছে,পীরগঞ্জ উপজেলার আব্দুল্লাপুর কালসারডারা বাজার বালিকা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মোফাজ্জল হোসেন বাদল মিয়া বিদ্যালয়টিতে নিয়োগ বানিজ্য, অর্থ আত্মসাৎ, অনিয়ম, দূর্নীতি করায় তার বিরুদ্ধে কমিটির ৫ সদস্য গত ১৯ নভেম্বর/২৩ ইং তারিখে একযোগে পদত্যাগ করেন। পদত্যাগকারীরা হলেন, অভিভাবক সদস্য মেহেদুল ইসলাম, লেবু মিয়া কহিনুর বেগম, শিক্ষক প্রতিনিধি নুরে আলম মিয়া এবং দাতা সদস্য আব্দুর রহমান আকন্দ। এরপর তারা দিনাজপুর শিক্ষা বোর্ডে অভিযোগও দিয়েছেন। এতে ক্ষুব্ধ হয়ে সভাপতি বাদল মিয়া এক অভিভাবক সদস্যকে মোবাইল ফোনে অশ্রাব্য ভাষায় গালিগালাজ করে 'ছিলে ফেলা'র হুমকি দেন। অপরদিকে বিদ্যালয়টির ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকও সভাপতির বিরুদ্ধে জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কাছে অভিযোগ করেন।
এদিকে অভিযোগের প্রেক্ষিতে শিক্ষা বোর্ডের চেয়ারম্যান গত ২০ নভেম্বর তদন্তের নির্দেশ দেন। ওই নির্দেশে সভাপতি বাদল মিয়াকে শুধু মাসিক বেতন ভাতার বিলে স্বাক্ষর দেয়ার কথা বলা হয়। কিন্তু সভাপতি বোর্ডের নির্দেশকে অমান্য করে বিদ্যালয়টির শিক্ষক-কর্মচারীদের গত ডিসেম্বর মাসের বেতনভাতা বিলে স্বাক্ষর না করে উল্টো বিদ্যালয়টির ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হাসান আলী সরকারকে সাময়িক বরখাস্ত করেন।
গত ২৫ জানুয়ারি রংপুর জেলা শিক্ষা কর্মকর্তা এনায়েত হোসেন তার দফতরে উল্লেখিত বিদ্যালয়টির সভাপতির বিরুদ্ধে আনীত অভিযোগের তদন্ত করেন। তদন্ত কমিটি অভিযোগগুলোর সত্যতা পেয়ে ম্যানেজিং কমিটির সদস্যরা পদত্যাগ করায় কমিটি অকার্যকর হয়েছে। পাশাপাশি ম্যানেজিং কমিটির মেয়াদ (২৮ জানুয়ারি/২৪) শেষ হওয়ায় নিয়মিত কমিটি গঠনে বিলম্ব হওয়ায় এডহক কমিটি গঠন এবং ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে সাময়িক বরখাস্তের রেজ্যুলশন না থাকায় তা অবৈধ হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করে শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে দেয়া হয়েছে।
ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হাসান আলী সরকার বলেন, আমার বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতির বিরুদ্ধে কমিটির ৫ সদস্য পদত্যাগ করে শিক্ষা বোর্ডে অভিযোগ দিলে জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তা তদন্ত করেছেন। তিনি আরও বলেন, অভিযোগের প্রেক্ষিতে শিক্ষা বোর্ড থেকে সভাপতিকে শুধু বেতনভাতা বিলে স্বাক্ষরের নির্দেশ দিলেও তিনি গত ডিসেম্বর মাসের বেতনভাতায় স্বাক্ষর করেননি।
সভাপতি বাদল মিয়া নিয়োগ বানিজ্যের কথা অস্বীকার করে বলেন, বিদ্যালয়টিতে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়েছিল। কিন্তু তদন্ত কমিটি তা অবৈধ করেছে। তিনি আরও বলেন, আমি তো সন্ত্রাসী নই যে কাউকে হুমকি দিবো।
জেলা শিক্ষা অফিসার এনায়েত হোসেন বলেন, ওই সভাপতির বিরুদ্ধে দেয়া নানামুখী অনিয়ম, দূর্নীতির অভিযোগ তদন্ত করে সত্যতা পাওয়া গেছে। বিদ্যালয়ের শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে নতুন এডহক কমিটি গঠনের সুপারিশ করা হয়েছে। পাশাপাশি সভাপতি বাদল মিয়া এক অভিভাবক সদস্যকে মোবাইল ফোনে গালিগালাজ করার কল রেকর্ড সিডি করে বোর্ডের চেয়ারম্যান কে দেয়া হয়েছে।


Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments