February 29, 2024
খেলা

ম্যাক্সওয়েলের রেকর্ডগড়া সেঞ্চুরিতে সিরিজ জয় অস্ট্রেলিয়ার

গ্লেন ম্যাক্সওয়েলের রেকর্ডগড়া সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এক ম্যাচ হাতে রেখেই টি-টোয়েন্টি সিরিজ জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। সিরিজের দ্বিতীয় ম্যাচে ক্যারিবীয়দের ৩৪ রানে হারিয়েছে স্বাগতিকরা।
এদিন ৫৫ বলে ১২০ রানের অপরাজিত এক ইনিংস খেলে ম্যাচ সেরা হয়েছেন ম্যাক্সওয়েল। এর মধ্য দিয়ে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ পাঁচটি সেঞ্চুরি করা ভারতের অধিনায়ক রোহিত শর্মার রেকর্ড স্পর্শ করেছেন ম্যাক্সি।
রোববার (১১ ফেব্রুয়ারি) অ্যাডিলেডে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে বড় ইনিংস খেলতে ব্যর্থ হয় অস্ট্রেলিয়ার টপ-অর্ডার। এবার মাত্র ২২ রানেই থামেন আগের ম্যাচে ২২ বলে হাফ-সেঞ্চুরি করা ওপেনার ডেভিড ওয়ার্নার। আরেক ওপেনার জশ ইংলিশ ৪ ও অধিনায়ক মিচেল মার্শ ২৯ রানেই প্যাভিলিয়নে ফেরেন।
দলীয় ৬৪ রানে ৩ উইকেট হারানোর পর ব্যাট হাতে ঝড় তুলেন ম্যাক্সওয়েল। চার-ছক্কার ফুলঝুড়িতে ২৫ বলে হাফ-সেঞ্চুরি ও ৫০ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারে পঞ্চম সেঞ্চুরি পূরণ করেন ম্যাক্সি।
এর মধ্য টি-টোয়েন্টিতে সর্বোচ্চ পাঁচ সেঞ্চুরি হাঁকানো ভারতীয় অধিনায়ক রোহিত শর্মার রেকর্ডে ভাগ বসান ম্যাক্সওয়েল। পাঁচটি সেঞ্চুরি করতে রোহিত যেখানে ১৪৩ ইনিংস খেলেছেন, সেখানে ম্যাক্সওয়েলের লেগেছে মাত্র ৯৪ ইনিংস। ৫৭ ইনিংসে চারটি সেঞ্চুরি করে তালিকার তিনে ভারতের সূর্যকুমার যাদব।
পঞ্চম উইকেটে ডেভিডের সঙ্গে ৩৯ বলে অবিচ্ছিন্ন ৯৫ রান যোগ করেন ম্যাক্সি। এই জুটিতে সমান দুটি করে চার-ছক্কায় ১৪ বলে অপরাজিত ৩১ রান করেন ডেভিড। অন্যদিকে ১২ চার ও ৮ ছক্কায় ৫৫ বলে ১২০ রানের অনবদ্য ইনিংস খেলেন ম্যাক্সওয়েল। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটে ২৪১ রানের সংগ্রহ পায় অস্ট্রেলিয়া।
ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার দুটি উইকেট নেন।
পাহাড়সমান লক্ষ্য তাড়া করতে নেমে ৬৩ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে লড়াই থেকে ছিটকে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। তবে ষষ্ঠ উইকেটে আন্দ্রে রাসেলকে নিয়ে ২৫ বলে ৪৭ এবং সপ্তম উইকেটে রোমারিও শেফার্ডের সঙ্গে ৩০ বলে ৫৪ রান যোগ করে দলকে বড় হারের লজ্জা থেকে রক্ষা করেন অধিনায়ক রোভম্যান পাওয়েল।
পাওয়েলের ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে ২০ ওভারে ৯ উইকেটে ২০৭ রানের করেও ম্যাচ হারে ওয়েস্ট ইন্ডিজ। ৫ চার ও ৪ ছক্কায় ৩৬ বলে ৬৩ রান করেন পাওয়েল। অন্যদিকে রাসেল ১৬ বলে ৩৭ এবং হোল্ডার ১৬ বলে অপরাজিত ২৮ রান করেন।
অজিদের হয়ে মার্কাস স্টয়নিস তিনটি, জশ হ্যাজেলউড ও স্পেন্সার জনসন দুটি করে উইকেট নেন।
উল্লেখ্য, ২-০ ব্যবধানে এগিয়ে আগামী ১৩ ফেব্রুয়ারি পার্থে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি খেলতে নামবে অস্ট্রেলিয়া।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments