সারাদেশ

খানসামায় সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প পরিদর্শনে প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা

এস.এম.রকি,খানসামা (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের খানসামা উপজেলায় সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প পরিদর্শন ও মতবিনিময় করলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীর বিক্রম।

ড. তৌফিক-ই ইলাহী চৌধুরী এই সময় বলেন, প্রধানমন্ত্রী সবসময় কৃষকবান্ধব এবং চিন্তা করেন কীভাবে কৃষকদের সাহায্য করা যায়। জ্বালানি খাতে স্বনির্ভরতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করে উপদেষ্টা বলেন, ‘সোলার ইরিগেশনকে সারা দেশে ছড়িয়ে দিতে পারলে, কৃষকের জন্য সাশ্রয় হবে ও বিরাট বিপ্লব ঘটানো সম্ভব। পাশাপাশি বিদ্যুৎ ও জ্বালানির বিষয়ে স্বনির্ভরতা অর্জন করতে পারব। নিজেদের স্বাবলম্বী করতে আমরা সারা দেশে এটি ছড়িয়ে দিতে চাই। এটা প্রধানমন্ত্রীও চান।’

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারী) সকালে দিনাজপুরের খানসামা উপজেলা প্রশাসন ও দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ আয়োজিত সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প পরিদর্শনে এসে উপজেলার আংগারপাড়া ইউনিয়নের চৌরঙ্গী বাজার এলাকায় তিনি এসব কথা বলেন।

রংপুর বিভাগীয় কমিশনার মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে ও খানসামা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. তাজ উদ্দিনের সঞ্চালনায় এসময় আরো বক্তব্য দেন বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সদস্য দেবাশীষ চক্রবর্তী, বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব ও নেসকোর চেয়ারম্যান ড. সৈয়দ মাসুম আহমেদ চৌধুরী এনডিসি, নেসকোর ব্যবস্থাপনা পরিচালক জাকিউল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দেবাশীষ চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) জিন্নাহ আল মামুন,
দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর সিনিয়র জিএম সাইফুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাইফুল ইসলাম, খানসামা থানার অফিসার ইনচার্জ (ওসি) মোজাহারুল ইসলাম, খানসামা পল্লী বিদ্যুতের এজিএম ইফতেখার আহমেদসহ বিদ্যুৎ বিভাগ, ইউপি চেয়ারম্যানগণ, সুবিধাভোগী ও বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ।

এর আগে তিনি ঐ এলাকায় স্থাপিত সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প পরিদর্শন ও সুবিধাভোগীদের খোঁজ-খবর নেন। এসময় সুবিধাভোগীরা সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্পের মাধ্যমে তাদের সুবিধার কথা তুলে ধরে বক্তব্য দেন।

উল্লেখ্য, ২০২১ সালের ডিসেম্বর মাসে ৩২০ ওয়াটের ৪৫ টি সোলার প্যানেল দিয়ে প্রায় ২৮ লক্ষ টাকা দিয়ে দিনাজপুর পল্লী বিদ্যুৎ বিদ্যূতায়ন বোর্ডের আওতায়
নির্মাণ করে এ সেচ পাম্পের সত্ত্বাধিকারী আব্দুল মান্নান। এরমধ্যে সরকার প্রায় ১৮ লক্ষ টাকা ভর্তুকি প্রদান করে। এই সেচ পাম্প দিয়ে প্রায় ২৫ একর আবাদী জমিতে সেচ দেওয়া হয় এবং অবশিষ্ট উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হয়। ২০২১ সালের ডিসেম্বর থেকে এপর্যন্ত প্রায় ১৭ হাজার ইউনিট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে। এটা থেকে নির্ধারিত মূল্যে পাবে ঐ পাম্পের সত্ত্বাধিকারী। পাইলট প্রকল্প হিসেবে সারাদেশে ২ হাজার সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প স্থাপনের কাজ চলছে বলে জানা যায়।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments