জাতীয়

স্পীকারের সাথে নেদারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহর সৌজন্য সাক্ষাৎ

ঢাকা: বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি'র সাথে আজ তাঁর সংসদ ভবনস্থ কার্যালয়ে নেদারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ রবিবার সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে তাঁরা জলবায়ু পরিবর্তন, ব্যবসা-বাণিজ্য, নেদারল্যান্ডে অনুষ্ঠিত ট্রেড ফেয়ারসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশের ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক বেশি। তিনি বলেন, জলবায়ু বিষয়ক সম্মেলনগুলোতে বাংলাদেশের উপর জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব তুলে ধরতে হবে এবং বিরুপ প্রভাব মোকাবেলায় ক্ষতিপূরণ আদায়ে সচেষ্ট হতে হবে।
তিনি বলেন, নিজের দেশের পরিবেশ নিজেদের প্রয়োজনেই ঠিক রাখতে হবে। তাই নদী দূষণ, চামড়া শিল্পের বর্জ্য ও অপরিকল্পিত ইটভাটার মাধ্যমে পরিবেশ দূষণ রোধে সকলকে সচেষ্ট হতে হবে।
স্পীকার বলেন, বাংলাদেশের বাইরে প্রতি বছর ট্রেড ফেয়ার আয়োজন করা যেতে পারে। বাংলাদেশী বিভিন্ন সেবা ও শিল্পের প্রসারে এ ধরণের ট্রেড ফেয়ার ইতিবাচক ভূমিকা রাখতে পারে।
নেদারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ এসময় স্পীকারকে আয়োজিত ট্রেড ফেয়ার উপলক্ষে 'বেস্ট অফ বাংলাদেশ' নামে একটি প্রকাশনা প্রদান করেন। তিনি বলেন, বিশ্ববাজারে বাংলাদেশী পণ্যের  বিকাশে কার্যক্রম চলমান রয়েছে। এসময় জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments