আইন-আদালত

ফুলবাড়ীতে ৩টি ভাটা থেকে ৫ লক্ষ টাকা জরিমান আদায়

ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি:
দিনাজপুরের ফুলবাড়ীতে ছাড়পত্র, ইট পোড়ানো লাইন্সেস না থাকা ও অনুমোতি ছাড়াই কৃষি জমির মাটি ব্যবহারের অভিযোগে ৩টি ভাটায় ৫ লাখ টাকা অর্থদন্ড করেছে পরিবেশ অধিদপ্তর।গত শনিবার দুপুর ১২টায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ জাফর আরিফ চৌধুরীর নেতৃত্বে এই ভ্রাম্যমান আদালত পরিচালনায় উপস্থিত ছিলেন, দিনাজপুর পরিবেশ অধিদপ্তরের পরিচালক মো. রানায়েত আলী রেজাসহ পুলিশ ও ফায়ার সার্ভিসে একটি দল।
অভিযানে আমিন ব্রিকসকে ২ লাখ টাকা , রহমান ব্রিকসকে ১ লাখ টাকা ও ইসলাম ব্রিকসকে ২ লাখ টাকা জরিমানা করা হয়।
সৈয়দ ফরহাদ হোসেন পরিবেশ পরিচালক উপসচিব রংপুর বিভাগ এর সাথে বিষয়ে কথা বললে তিনি জানান, ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসারের সাথে ও দিনাজপুর পরিবেশ অধিদপ্তরের পরিচালক মো. রানায়েত আমিন রেজার সাথে যোগাযোগ করলে অভিযানের বিষয়টি বলতে পারবেন। অপর দিকে দিনাজপুর জেলা, দিনাজপুর পরিবেশ অধিদপ্তরের পরিচালক মো. রানায়েত আমিন রেজা ০১৬৪৭০৬৬৩৬১ নম্বরে একাধিকবার যোগাযোগ করেও তাকে পাওয়া যায় নি।
ফুলবাড়ী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ জাফর আরিফ চৌধুরী সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, পর্যায়ক্রমে সব ইট ভাটায় অভিযান পরিচালনা করা হবে। কাউকে ছাড় দেওয়া হবে না। ভাটাগুলোতে ইটভাটায় আগুন দেয়ার অনুমতিগ্রহণ না করে ইট পোড়ানো ও অনুমোতি ছাড়াই কৃষি জমির মাটি ব্যবহার করছে। এমন অভিযোগ পেয়ে ভাটাগুলোতে অভিযান পরিচালনা চালিয়ে আমিন ব্রিকসকে ২ লাখ টাকা, ইসলাম ব্রিকসকে ২ লাখ টাকা ও রহমান ব্রিকসকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। সেই সঙ্গে পরিবেশের ছাত্রপত্র, ইট পোড়ানোর অনুমতিপত্র ও অনুমোদিত মাটি ব্যবহার করার জন্য নির্দেশ দেয়া হয়েছে।
পরিবেশ অধিদপ্তর কোন কোন ভাটার সঙ্গে গোপনে সক্ষতা গড়ে তুলেছে বলে অভিযোগ উঠছে। তাদেরকে সচ্ছ হতে হবে। তারা কোথাও অভিযান করবেন আবার কোথাও অভিযান করনে না। এতে পরিবেশ অধিদপ্তরের সুনাম নষ্ট হচ্ছে।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments