September 08, 2024
সারাদেশ

গভীর নলকূপ স্থাপনে লাইসেন্স প্রদানে ধারাবাহিকতা লংঘন ও পক্ষপাতিত্বের অভিযোগ

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:
দিনাজপুরের পার্বতীপুর উপজেলা সেচ কমিটির লাইসেন্স প্রদানে ধারাবাহিকতা লংঘন ও পক্ষপাতিত্বের অভিযোগ উঠেছে। নীতিমালার আলোকে আগের আবেদন কারী আগে অগ্রাধিকার ধারাবাহিকতা বজায় না রাখায় ও তদবির বানিজ্যের কারনে লাইসেন্স প্রাপ্তিতে কৃষকগন হয়রানির শিকার হচ্ছেন। উপজেলার ১০ নং হরিরামপুর ইউনিয়নের খাগড়াবন্দ গ্রামের কৃষক মনোয়ার হোসেন গত ১৩/১১/২০২২ কিসমত মৌজায় জেএলনং ১৫৫ খতিয়ান নং ৯৮ দাগ নং ৪২ এ গভীর নলকূপ স্থাপনের জন্য সংশ্লিষ্ট দপ্তরে আবেদন করেন। অপর দিকে একই গ্রামের ইয়াছিন আলীর ছেলে মোঃ ইয়ারুল হক ১২/০১/২০২৩ তারিখে কিসমত মৌজার জেএল নং ১৫৫ খতিয়ান নং ১৩৩ দাগ নং ২২ এ লাইসেন্স গ্রহনের জন্য সেচ কমিটির নিকট আবেদন করেছিলেন। পক্ষান্তরে একই গ্রামের মৃত্যু ছহেদ আলীর পুত্র দেলোয়ার হোসেন কিসমত মৌজায় জেএলনং ১৮২ খতিয়ান নং ৯১ দাগ নং ৪২ এ গভীর নলকূপ স্থাপন করার জন্য ০৯/০৫/২৩ তারিখে সেচ কমিটির নিকট আবেদন করেন। একই মৌজায় তিনজন কৃষক গভীর নলকূপ স্হাপন করার আগ্রহ প্রকাশ করে লাইসেন্স প্রাপ্তীর জন্য আবেদন করেছেন। যেহেতু খাগড়াবন্দ গ্রাম হতে তিনজন কৃষক একই কিসমত মৌজায় আবেদন কারী সেহেতু আবেদনের ধারাবাহিকতা বিবেচনায় আনা বাঞ্চনীয়।  
এ বিষয়ে সেচ কমিটির অন্যতম সদস্য শিক্ষক মেহেরুল ইসলাম জানান আবেদন যাচাই-বাছাই কালে আগের আবেদন কারী কে আগে অগ্রাধিকার প্রদান করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সেচ কমিটির সভাপতির নিকট লিখিত অভিযোগ কারী কৃষক ইয়ারুল হক জানান আমার আবেদনের পাঁচ মাস পরে দেলোয়ার হোসেন আবেদন করেছে এবং অবৈধ উপায়ে লাইসেন্স প্রাপ্তীর জন্য পায়তারা করছে এ কারনেই প্রতিকার চেয়ে আমি নির্বাহী কর্মকর্তা স্যারের নিকট আবেদন করেছি। অপর অভিযোগ কারী মনোয়ার হোসেন বলেন আমার লাইসেন্স প্রাপ্তীর আবেদনের ৭ মাস পরে দেলোয়ার হোসেন তিন শতাংশ জমি আমার নিকট আত্মীয়র কাছ থেকে ক্রয় করে আমার একই দাগে (৪২) লাইসেন্স এর জন্য আবেদন করেছে যা শুধু মাত্র আমাকে হয়রানির সামিল। মনোয়ার হোসেন প্রতিকার চেয়ে পার্বতীপুর উপজেলা নির্বাহী অফিসার ও সেচ কমিটির সভাপতির নিকট আবেদন করেছেন। ইতিমধ্যে ইউএনও মহোদয় উপজেলা সেচ কমিটি সদস্য সচিব কে বিধি মতে ব্যবস্হা নিতে লিখিত নির্দেশনা দিয়েছেন।
একই মৌজায় তিনজন কৃষকের গভীর নলকূপ স্হাপন ও লাইসেন্স প্রাপ্তীর ত্রিমুখী প্রতিযোগীতায় উপজেলা সেচ কমিটি নিরপেক্ষতা বজায় রেখে আগেরটা আগে নীতি অবলম্বনের মাধ্যমে লাইসেন্স প্রদান সমাজ সচেতন মহলের প্রত্যাশা।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments