September 19, 2024
সারাদেশ

বর্ষবরণে প্রস্তুত খানসামা উপজেলা

এস.এম.রকি,খানসামা (দিনাজপুর) প্রতিনিধি: পবিত্র ঈদ-উল-ফিতরের আনন্দ উদযাপনের মাঝেই বাঙালিদের অন্যতম বড় উৎসব পহেলা বৈশাখ উদযাপন করতে দিনাজপুরের খানসামা উপজেলায় ইতিমধ্যেই নানা আয়োজনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। বাংলা ১৪৩১ বর্ষবরণের জন্য উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠনের প্রস্তুতি শেষের দিকে।

খোঁজ নিয়ে জানা যায়, পহেলা বৈশাখ উদযাপন উপলক্ষে রবিবার (১৪ এপ্রিল) দিনব্যাপী উপজেলা প্রশাসনের আয়োজনে শোভাযাত্রা, পান্তা ভাতের আয়োজন ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। এছাড়াও গ্রামীণ মেলা, ঐতিহ্যবাহী গানের আসর, হালখাতাসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে থাকছে নানা আয়োজন। রং-বেরংয়ের পাখা, মুখোশ, হাতি, পালকি তৈরির কাজ শেষ পর্যায়ে। বাংলার সংস্কৃতির চিত্র ফুটিয়ে তুলতে চলছে কর্মযজ্ঞ। এই উদযাপনের নিরাপত্তা নিশ্চিত করতে থানা পুলিশসহ সংশ্লিষ্ট দপ্তর প্রস্তুতি গ্রহণ করেছে।

শনিবার (১৩ এপ্রিল) সন্ধ্যায় সরেজমিনে উপজেলা পরিষদ চত্বর ও খানসামা শিশু পার্ক ঘুরে দেখা যায়, শিল্পীরা তাঁদের সুনিপুণ হাতের ছোঁয়ায় আলপনার কাজ করছে। এতে ফুটিয়ে তুলছে বাঙালির বিভিন্ন ঐতিহ্য। সেই সাথে কুলা দিয়ে শুভ নববর্ষ ১৪৩১ লেখা ও সাজসজ্জার কাজে ব্যস্ত সময় পার করছে সংশ্লিষ্টরা।

জমিরউদ্দীন শাহ বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের সহযোগী অধ্যাপক জীতেন্দ্রনাথ রায় বলেন, পহেলা বৈশাখ বাঙালিদের জন্য সার্বজনীন একটি উৎসব। এটি উদযাপনে করতে আগ্রহের কোন কমতি নেই।

খানসামা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাহারুল ইসলাম বলেন, বাঙালির বড় উৎসব পহেলা বৈশাখ। এটি উদযাপনে নিরাপত্তা নিশ্চিতে আমরা সর্বদা সজাগ আছি।

এবিষয়ে ইউএনও মোঃ তাজ উদ্দিন বলেন, উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পহেলা বৈশাখ উদযাপন করতে ইতিমধ্যেই সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আশাকরি এবার সফলভাবে আয়োজন সম্পন্ন হবে।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments