জাতীয়

বিভিন্ন টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অ্যাকশন প্ল্যান প্রস্তুত করতে হবে-স্পীকার

ঢাকা, ২ মে ২০২৪ খ্রি:
বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, বাল্য বিবাহ ও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ, মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু হ্রাস এবং যুব উন্নয়ন ইত্যাদি চ্যালেঞ্জগুলোতে নির্দিষ্ট লক্ষ্য অর্জন করতে হবে। লক্ষ্য অর্জনে প্রচলিত বাধাগুলো নিরসনে একত্রে কাজ করে যেতে হবে। তিনি বলেন, বিভিন্ন টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অ্যাকশন প্লান প্রস্তুত করতে হবে।
আজ সংসদ ভবনস্থ উত্তর প্লাজায় জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ)-এর কারিগরি সহযোগিতায় বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় কর্তৃক বাস্তবায়নাধীন এসপিসিপিডি প্রকল্পের আওতায় বিএপিপিডি'র ৩টি সাব-কমিটির ৪র্থ যৌথ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে স্পীকার এসব কথা বলেন।
সরকারী প্রতিষ্ঠান সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আ স ম ফিরোজ এমপি'র সভাপতিত্বে এবং সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে. এম. আব্দুস সালামের সঞ্চালনায় এ কর্মশালায় স্বাগত বক্তব্য প্রদান করেন এসপিসিপিডি প্রকল্পের প্রকল্প পরিচালক অতিরিক্ত-সচিব এম এ কামাল বিল্লাহ।
কর্মশালায় 'প্রগ্রেস অ্যান্ড পারসিসটেন্স: দি রোল অফ পার্লামেন্টারিয়ানস ইন অ্যাচিভিং আইসিপিডি থ্রি জিরোস গোলস অফ বাংলাদেশ' বিষয়ে ইউএনএফপিএ'র পিপিআর প্রধান ড. মো. শহীদুল ইসলাম এবং 'ইন্ট্যারন্যাশনাল পার্লামেন্টারিয়ানস কনফারেন্স অন দি ইম্পলিমেন্টেশন অফ দি আইসিপিডি প্রোগ্রাম অফ অ্যাকশন' বিষয়ে সমাজ কল্যাণ সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. এ এফ এম রুহুল হক এমপি আলোচনা করেন।
কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে ইউএনএফপিএ'র কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ক্রিস্টিন ব্লোখুস উপস্থিত ছিলেন।কর্মশালার শেষে মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয় এবং এ পর্বে সংসদ সদস্যগণ মূল্যবান মতামত প্রদান করেন।  
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ইউএনএফপিএ, ইউএনডিপি এবং বিভিন্ন উন্নয়ন অংশীদার জাতীয় সংসদের সাথে কাজ করে চলেছে। তিনি বলেন, এসপিসিপিডি ও বিএপিপিডি'র বিভিন্ন কাজে সংসদ সদস্যগণ গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন। প্রকল্পগুলোর পক্ষ থেকে প্রত্যন্ত এলাকায় গিয়ে সম্পৃক্ত স্টেকহোল্ডারদের সাথে মতবিনিময় করা হয়েছে।
স্পীকার বলেন, সাব কমিটিতে দ্বাদশ সংসদের নতুন সংসদ সদস্যগণ যুক্ত হবেন। তাদের পরামর্শ ও উদ্যোগের ফলে কমিটির কাজ সামনে এগিয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন স্পীকার।  
এ কর্মশালায় সংসদ সদস্য হিসেব জাতীয় সংসদের হুইপ নজরুল ইসলাম বাবু, বেগম মেহের আফরোজ চুমকি, আক্তারুজ্জামান, নাহিম রাজ্জাক, নুর উদ্দিন চৌধুরী নয়ন, সামিল উদ্দিন আহমেদ শিমুল, রনজিত চন্দ্র সরকার, এ কে এম মোস্তাফিজুর রহমান, সৈয়দা জাকিয়া নূর, উম্মে কুলসুম স্মৃতি, আরমা দত্ত, কোহেলী কুদ্দুস, সানজিদা খানম, দ্রোপদী দেবী আগারওয়ালসহ সংসদ সদস্যগন, ইউএনএফপিএ'র প্রতিনিধিবৃন্দ, এসপিসিপিডি প্রকল্পের ডিপিডি এ কে এম আব্দুর রহিম ভুইয়া, টেকনিক্যাল অফিসার খন্দকার জাকিউর রহমানসহ জাতীয় সংসদ সচিবালয়ের প্রকল্প সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments