সারাদেশ

পলাশবাড়ীতে ৬০ টাকার ওপরে সবজির কেজি, ব্রয়লার ২০০ ছাড়িয়েছে

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধাঃ জেলার পলাশবাড়ী বাজারে প্রায় সব সবজির দামই ৬০ টাকার ওপরে। বিক্রেতারা বলছেন, সবজির দাম কমার সম্ভাবনা নেই। অন্যদিকে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ২১০ টাকা কেজি দরের ওপরে। শুধু ব্রয়লার মুরগি না, বাজারে সব ধরনের মুরগি বিক্রি হচ্ছে গত সপ্তাহের চেয়ে বেশি দামে।

 সবজি ও মাংসের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে পেঁয়াজ ও রসুনের দামও। এই পণ্য দুটি বিক্রি হচ্ছে প্রতি কেজিতে যথাক্রমে ১০ থেকে ২০ টাকা বেশিতে।শনিবার (৪ মে) পলাশবাড়ীর সাপ্তাহিক হাটে কাঁচাবাজার ঘুরে দেখা যায় পণ্যমূল্যের এ অবস্থা।
আজকের বাজারে বেশিরভাগ সবজির দামই কমেছে। তবে এখনও এসব সবজিকে কম দামি সবজি বলা চলে না। প্রায় সব সবজির দামই ৬০ টাকার ওপরে।আজকের বাজারে টমেটো ৫০ টাকা, টক টমেটো ৭০ টাকা, দেশি গাজর ৬০ টাকা, লম্বা বেগুন ৭০ টাকা, সাদা গোল বেগুন ৮০ টাকা, কালো গোল বেগুন ৯০-১২০ টাকা, শসা ৪০ টাকা, করলা ৭০ টাকা, , পেঁপে ৪০ টাকা, মিষ্টি কুমড়া ৩০ টাকা, মুলা ৩০ টাকা, ঢেঁড়স ৩০ টাকা, পটল ৬০-৮০ টাকা, ধুন্দল ৬০ টাকা, বরবটি ৬০ টাকা, সজনে ১০০-১২০ টাকা, কাঁচা মরিচ ৬০ টাকা, ধনেপাতা ১০০টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর মানভেদে প্রতিটি লাউ ৫০-৬০ টাকা, চাল কুমড়া ৫০-৬০ টাকা, ফুলকপি ৫০ টাকা, বাঁধাকপি ৫০ টাকা করে বিক্রি হচ্ছে। এছাড়া প্রতি হালি লেবু বিক্রি হচ্ছে ৩০ টাকা করে।
এক্ষেত্রে গত সপ্তাহের তুলনায় বেশিরভাগ সবজির দাম কমেছে ১০ টাকা থেকে ৩০ টাকা পর্যন্ত। আর বেড়েছে পেঁপেসহ সব ধরনের বেগুনের দাম। এসব পণ্যের দাম বেড়েছে প্রতি কেজিতে ২০ টাকা করে।সবজির দাম বাড়তি থাকা প্রসঙ্গে বিক্রেতা আরজু বলেন, পুরা রোজার মাস সবজির দাম কম ছিল। তারপর কিছুটা বেড়েছে। আজকে আবার অনেক সবজির দাম কমেছে। এর থেকে দাম আর কমবে বলে মনে হচ্ছে না।
এদিকে বাজারে মানভেদে দেশি পেঁয়াজ ৭০-৮০ টাকা, লাল ও সাদা আলু ৫৫ টাকা, দেশি রসুন ১৮০ টাকা, চায়না রসুন ২২০ টাকা, চায়না আদা ২৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। এক্ষেত্রে দেখা যায়, পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ১০ টাকা করে। আর দেশি রসুনের দাম বেড়েছে প্রতি কেজিতে ২০ টাকা করে। আজকের বাজারে মানভেদে দেশি পেঁয়াজ ৭০-৮০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া আজকের বাজারে রুই মাছ ৩৫০-৫৫০/৩৬০-৫৫০ টাকা, কাতল মাছ ৪০০-৭০০ টাকা, কালিবাউশ ৪০০ টাকা,পাবদা মাছ ৪০০-৫০০ টাকা, শিং মাছ ৪০০-৬০০ টাকা, টেংরা মাছ ৫০০-৮০০ টাকা দরে বিক্রি হচ্ছে।
এদিকে বাজারে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে দুইশত টাকার ওপরে। ওজন অনুযায়ী ব্রয়লার মুরগি ২০০-২০৫/২০০-২১০ টাকা, কক মুরগি ৩৫০-৩৭০/৩৬৫-৩৮০ টাকা, লেয়ার মুরগি ৩১৫-৩২০/৩২০-৩৩০ টাকা, দেশি মুরগি ৬৫০/৬৭০ টাকা, গরুর মাংস ৭৮০ টাকা, খাসির মাংস ১১৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর মুরগির লাল ডিম ১১৫/১২০ টাকা এবং সাদা ১১০ টাকা প্রতি ডজন বিক্রি হচ্ছে।
প্রতি কেজিতে ব্রয়লার মুরগির দাম বেড়েছে ৫ টাকা, কক মুরগির দাম বেড়েছে ১০-১৫ টাকা, লেয়ার মুরগির দাম বেড়েছে ৫-১০ টাকা এবং দেশি মুরগির দাম বেড়েছে কেজিতে ২০ টাকা।ব্রয়লার মুরগির দাম কেন ২০০ টাকার নিচে নামছে না বা নামবে কিনা এমনটা জানতে চাইলে বিক্রেতা মো. বকুল বলেন, দাম আর কমবে না। আর ২০০ টাকা তো কম দামই। আগের দিন আর ফিরে আসবে না। ১০০/১২০ টাকা কেজিতে মুরগি আর পাওয়া যাবে না।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments