জাতীয়

গত মাসে সড়ক দুর্ঘটনায় ৫৪৩ জন নিহত

দেশে গত এপ্রিল মাসে সারা দেশে ৪২৭টি সড়ক দুর্ঘটনায় ৫৪৩ জন নিহত ও ৬১২ জন আহত হয়েছেন। শনিবার (৭ মে) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় রোড সেফটি ফাউন্ডেশন।
সংস্থাটি সাতটি জাতীয় দৈনিক, ৫টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক সংবাদমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে।
বিজ্ঞপ্তিতে সংস্থাটি জানায়, এপ্রিলে দেশজুড়ে ৬টি নৌদুর্ঘটনায় ৮ জন নিহত ও ৬ জন নিখোঁজ হয়েছেন। এ ছাড়া রেলপথে ২১টি দুর্ঘটনায় ২৩ জন নিহত ও ৫ জন আহত হয়েছেন। এ ছাড়া ১৮৯টি মোটরসাইকেল দুর্ঘটনা ঘটে। এ দুর্ঘটনায় ২০৬ জন; যা মোট নিহতের ৩৭ দশমিক ৯৩ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৪৪ দশমিক ২৬ শতাংশ। দুর্ঘটনায় ১১৬ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ২১ দশমিক ৩৬ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৮৭ জন; যা ১৬ শতাংশ।
সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানির ঘটনা ঘটে ঢাকা বিভাগে। এ বিভাগে ১৩১টি দুর্ঘটনায় ১৫৬ জন নিহত হয়েছেন। আর সবচেয়ে কম দুর্ঘটনা ঘটে সিলেট বিভাগে। এ বিভাগটিতে ১৯টি দুর্ঘটনা ঘটে। বরিশাল বিভাগে ২৫ জনের প্রাণহানি ঘটে।
একক জেলা হিসেবে ঢাকা জেলায় সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ৩৯টি দুর্ঘটনায় ৪৪ জন নিহত। সবচেয়ে কম ঝালকাঠি জেলায়। এ জেলায় ৩টি দুর্ঘটনা ঘটলেও কোনো প্রাণহানি ঘটেনি। এ ছাড়া রাজধানী ঢাকায় ২২টি দুর্ঘটনায় ২৪ জন নিহত হয়েছেন।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments