September 08, 2024
জাতীয়

দ্বাদশ জাতীয় সংসদের খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির তৃতীয় বৈঠক অনুষ্ঠিত

ঢাকা:
দ্বাদশ জাতীয় সংসদের খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির তৃতীয় বৈঠক আজ কমিটির সভাপতি শাজাহান খান এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।
কমিটির সদস্য খাদ্য মন্ত্রী সাধান চন্দ্র মজুমদার, মোঃ মকবুল হোসেন, মোঃ মোস্তফা আলম, আবুল কালাম মোঃ আহসানুল হক চৌধুরী, এস. এম কামাল হোসেন, খাঁন মুহাম্মদ সাইফুল্লাহ আল মেহেদী এবং দ্রৌপদী দেবী আগরওয়ালা বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকের শুরুতেই পূর্ববর্তী বৈঠকের কার্যবিবরণী নিশ্চিতকরণ এবং সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি উপস্থাপন করা হয়। বিদেশ থেকে আমদানী করা খাদ্যশস্যের মান যাচাই-বাছাই প্রক্রিয়া এবং তা যথাযথ কিনা সে সম্পর্কে এবং খাদ্য অপচয় রোধে জনসচেতনতামূলক কর্মসূচি গ্রহণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।
বৈঠকে অবহিত করা হয় যে গত ২০২৩-২৪ অর্থ-বছরে কোন প্রকার চাল আমদানী করা হয়নি। দেশে উৎপাদিত চাল বাজারজাত করে চাহিদা পূরণ করা হয়েছে। তবে যথাযথ প্রক্রিয়া সম্পন্ন করে গম আমদানী করা হয়েছে। বিদেশ থেকে আমদানীকৃত খাদ্যশস্যের যথাযথ মান নিয়ন্ত্রণের প্রতি অধিক গুরুত্বারোপ করা হয় এবং ভেজালমূক্ত খাদ্য বাজারজাত করার প্রতি বিশেষ নজরদারী নিশ্চিত করার সুপারিশ করা হয়।  
নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের মাধ্যমে খাদ্যের অপচয় নিরুৎসাহিত করার জন্য পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এ লক্ষ্যে বিভিন্ন গণমাধ্যমকে সম্পৃক্ত করে খাদ্য অপচয় রোধে প্রচার-প্রচারণার জন্য হোটেল-রেস্তোরা, বিয়ে, পিকনিক, সামাজিক কর্মসূচী ইত্যাদি অনুষ্ঠানে খাদ্য অপচয় রোধকল্পে জনসচেতনতামূলক কার্যক্রম গ্রহণের সুপারিশ করা হয়। ইতোমধ্যে খাদ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সমন্বয়ে খাদ্যের ভেজালসহ সকল অনিয়ম ও দূর্নীতি প্রতিরোধে করণীয় সম্পর্কে একটি টাস্কফোর্স গঠণের উদ্যোগ নেয়ায় কমিটির পক্ষ থেকে মন্ত্রণালয়কে ধন্যবাদ জ্ঞাপন করা হয়।
বৈঠকে খাদ্য মন্ত্রণালয়ের সচিব, খাদ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ বিভিন্ন দপ্তর ও সংস্থা প্রধানসহ খাদ্য মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments