September 16, 2024
সারাদেশ

বীরগঞ্জে বিশ্ব তামাক মুক্ত দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

বীরগঞ্জ ( দিনাজপুর) প্রতিনিধি:তামাক কোম্পানির হস্তক্ষেপ প্রতিহত করি,শিশুদের সুরক্ষা নিশ্চিত করি” এই প্রতিপাদ্য কে সামনে রেখে দিনাজপুরে বীরগঞ্জে বিশ্ব তামাক মুক্ত দিবস পালিত হয়েছে। শুক্রবার (৩১ মে ২০২৪) বেলা ১১ টায় উপজেলা চত্বর হতে বিশ্ব তামাক মুক্ত দিবস উদযাপন উপলক্ষে এক বর্ণাঢ্য র‍্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন। পরে উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে ও স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের সহযোগিতায় আলোচনা সভায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাজ কুমার বিশ্বাস এর সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাঃ ওয়ার্দাতুল আকমাম,বীরগঞ্জ উপজেলা এস আই ও এফ এস আই ফরিদ বিন ইসলাম,শিক্ষক প্রতিনিধি আবুল কাশেম,উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ সিদ্দিক হোসেন, উপজেলা সহকারী শিক্ষা অফিসার পরিতোষ কুমার রায়,স্কুল ছাত্র তামিম। এসময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক, সহকারী প্রধান, সভাপতি, বিভিন্ন দপ্তরে কর্মকর্তা -কর্মচারী,সাংবাদিক সহ সুধীজন উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা সমমাজ সেবা অফিসার মো:তরিকুল ইসলাম। এর পরে উপজেলা প্রশাসনের আয়োজনে তামাক নিয়ন্ত্রণ আইন ব্যাস্তবায়নে উপজেলা টাস্কফোর্স কমিটির সদস্য ও কর্তৃত্ব প্রাপ্ত কর্মকর্তাদের নিয়ে দিনব্যাপী তামাক নিয়ন্ত্রণ আইন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে শিক্ষক প্রতিনিধি ও উপজেলা মাদক দ্রব্য নির্মল কমিটির সদস্য সচিব আবুল কাশেম বলেন,নেশা মানব দেহের জন্য সুফল বয়ে আনতে পারে না,তামাক বা ধূমপান পরিহার করতে হবে। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শরিফুল ইসলাম বলেন,মাদক এবং তামাক যুবসমাজকে ধ্বংস মুখে ঠেলে দিচ্ছে, ধূমপান, জদ্দা,তামাক ব্যবহার স্মার্ট বাংলাদেশের নাগরিক হিসেবে কার্ম নয়।

উপজেলা সহকারী শিক্ষা অফিসার পরিতোষ কুমার রায় বলেন,তামাকমুক্ত দেশ গড়তে সচেনতা বৃদ্ধি করে সকলকে এগিয়ে আসতে হবে। বীরগঞ্জ থানার এসআই আশরাফুল ইসলাম বলেন,আইন প্রয়োগ করে বা সাজা প্রদান করে তামাক তামাকমুক্ত করা সম্ভব না। এজন্য সকলের মধ্যে সচেতন বৃদ্ধি করতে হবে। বীরগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ সিদ্দিক হোসেন বলেন,শুধু হলরুমে আলোচনা সভা করলে হবে না, এজন্য প্রতিটি অভিভাবক ও প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে সচেনতা বাড়াতে হবে।

সহকারী কমিশনার (ভূমি) রাজ কুমার বিশ্বাস বলেন,নেশা সকলে রোগের মা,মাদকদ্রব্য সেবনের মানবদেহের সকল অংগসমূহের ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। গণমাধ্যমে ব্যাপক প্রচার প্রচারণার মাধ্যমে বর্তমানে বাসে বা পাবলিক প্লেসে ধূমপান সেবন কমছে।
স্কুল ছাত্র তামিম বলেন,তরুণ -তরুণীরাই বর্তমানে মাদকের সাথে জড়িয়ে যাচ্ছে, তামাক বিস্তার থেকে মুক্ত করতে সকলকে ঐক্যবদ্ধ হতে হবে।


Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments