September 08, 2024
জাতীয়

দ্রুতই বাংলাদেশ থেকে যক্ষা নির্মূল হবে- ডেপুটি স্পীকার

ঢাকাঃ বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পীকার মোঃ শামসুল হক টুকু, এমপি বলেন, বাংলাদেশে ধীরে ধীরে যক্ষায় আক্রান্ত রোগীর সংখ্যা ও রোগের ভয়াবহতা কমে আসছে। যক্ষা সম্পূর্ণ নিরাময়যোগ্য রোগ। এ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি করতে হবে। সঠিক পরিকল্পনামাফিক কাজ করে যেতে পারলে দ্রুতই যক্ষা নির্মূল হবে।
আজ (মঙ্গলবার) রাজধানীর মহাখালীস্থ আইসিডিডিআরবির সাসাকাওয়া অডিটোরিয়ামে স্টপ টিবি পার্টনারশিপ, যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচী, স্বাস্থ্য অধিদপ্তর ও আইসিডিডিআরবির উদ্যোগে আয়োজিত "স্ট্রেনদেনিং টিবি পাবলিক-প্রাইভেট মিক্স ফর এনহ্যান্সড পলিসি এডভোকেসি এন্ড প্রাইভেট সেক্টর এনগেজমেন্ট" শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ডেপুটি স্পীকার এসব কথা বলেন।
ডেপুটি স্পীকার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাস্থ্যখাতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছিলেন। তাঁর আদর্শ ধারণ করে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাস্থ্য খাতের অভূতপূর্ব উন্নয়ন ঘটিয়েছেন। তিনি কোভিডকে বিচক্ষণতা ও সাফল্যের সাথে মোকাবেলা করেছেন। তাঁর নেতৃত্বে আমরা টিবিসহ সকল রোগকেই সর্বনিম্ন পর্যায়ে নামিয়ে আনতে চাই। যক্ষা রোধে আইসিডিডিআরবি ও স্টপ টিবি পার্টনারশিপের গৃহীত কার্যক্রম প্রশংসনীয়।
মোঃ শামসুল হক টুকু বলেন, রাষ্ট্রের মালিক জনগণ এবং স্বাস্থ্যই সকল সুখের মূল। সুস্থ্য থাকতে আমাদের রোগ প্রতিকারের সাথে সাথে প্রতিরোধ গড়তে হবে। জনগণকে সুস্থ্য রাখতে না পারলে আমাদের সব উন্নয়ন বৃথা যাবে।
অনুষ্ঠানে মুক্ত আলোচনা পর্বটি পরিচালনা করেন আইসিডিডিআরবির ড. আজহারুল ইসলাম এবং প্রবন্ধ উপস্থাপন করেন আইসিডিডিআরবির কারিগরি উপদেষ্টা মোঃ নাদিম রেজা ও স্টপ টিবি পার্টনারশিপের ড. রাজমোহন সিং।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচাক ড. মিরজাদী সাবরিনা ফ্লোরা, ইউএসএইডের উপ অফিস পরিচালক মিস মিরান্ডা ব্যাকমেন এবং যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচীর লাইন ডিরেক্টর ড. মোঃ মাহফুজুর রহমান সরকার বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন আইসিডিডিআরবির নির্বাহী পরিচালক ড. তাহমিদ আহমেদ এবং সমাপনী বক্তব্য রাখেন ড. সায়েরা বানু। এছাড়া সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments