September 08, 2024
খেলা

১৫ বছর পর আইরিশদের মুখোমুখি ভারত

দীর্ঘ ১৫ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপে ফের মুখোমুখি হতে যাচ্ছে ভারত ও আয়ারল্যান্ড। চলমান বিশ্বকাপের ‘এ’ গ্রুপের ম্যাচে বুধবার (৫ জুন) মাঠে নামছে তারা। নিউইয়র্কে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় শুরু হবে ম্যাচটি।
এর আগে, সবশেষ ২০০৯ বিশ্বকাপে দেখা হয়েছিল দল দুটির। ইংল্যান্ডের নটিংহামে অনুষ্ঠিত ওই ম্যাচে আইরিশদের ৮ উইকেটে হারিয়েছিল ম্যান ইন ব্লুরা। এরপর গত ছয়টি সংক্ষিপ্ত ফরম্যাটের বৈশ্বিক লড়াইয়ে দেখা হয়নি তাদের। তাই এবারের বিশ্বমঞ্চের দেখায় জয় দিয়ে উদযাপন করতে চায় উভয় দলই।
এদিকে ২০০৯ বিশ্বকাপের পর তিন দফায় ভারতের সঙ্গে ৬টি ম্যাচ খেলেছে আইরিশরা। সবকটি ম্যাচই জয় দিয়ে রাঙিয়েছেন রোহিত-কোহলিরা। এবারও ফেবারিট হিসেবেই নামবে ম্যান ইন ব্লুরা।
এ প্রসঙ্গে ভারতের প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের ভাষ্য, ‘আয়ারল্যান্ডের বিপক্ষে আমাদের রেকর্ড ভালো। এমন রেকর্ডকে আরও শক্ত করতে চাই আমরা। জয়ের জন্য মাঠে নামবে দল। বিশ্বকাপে সবসময়ই ভালো ক্রিকেট খেলে আয়ারল্যান্ড। গত বিশ্বকাপের বড় দুই দলকে হারিয়েছে তারা। এজন্য এই ম্যাচ নিয়ে আমাদের সতর্ক থাকতে হবে। প্রতিপক্ষকে কোনো সুযোগ দেওয়া যাবে না। পুরো ম্যাচেই আধিপত্য বিস্তার করে খেলতে হবে ভারতকে।’
এদিকে চলতি বছরে দুটি দ্বিপাক্ষিক ও একটি ত্রিদেশীয় সিরিজে খেলেছে আয়ারল্যান্ড। আফগানিস্তান ও পাকিস্তানের সঙ্গে ২-১ ব্যবধানে সিরিজ হারলেও নেদারল্যান্ডস ও স্কটল্যান্ডকে নিয়ে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজে চ্যাম্পিয়ন হয় আইরিশরা। এ ছাড়া ২০০৯ সাল থেকেই বিশ্বমঞ্চে ভালো খেলে তারা। ২০২২ বিশ্বকাপে গ্রুপ পর্বে দুটি ও সুপার টুয়েলভে একটি ম্যাচ জিতেছিল আইরিশরা। এবার আগের বিশ্বকাপের সাফল্যকে ছাড়িয়ে যাবার স্বপ্ন দেখছে আইরিশরা।
এ প্রসঙ্গে অধিনায়ক পল স্টার্লিং বলেন, ‘গত বিশ্বকাপে আমাদের পারফরমেন্স খুবই ভালো ছিল। দুই বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডকে হারিয়েছিলাম আমরা। এবার আগের বিশ্বকাপের সাফল্যকে ছাড়িয়ে যেতে চাই। এই বিশ্বকাপেও আবারও বিশ্বকে চমকে দিতে চাই।’

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments