February 25, 2024
জাতীয়

বর্তমান প্রজন্মের কাছে ড. এম এ ওয়াজেদ মিয়ার জীবন ও কর্ম অনুকরণীয়-স্পীকার

পীরগঞ্জ(রংপুর) প্রতিনিধিঃ
বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, ড. এম এ ওয়াজেদ মিয়া অত্যন্ত সৎ ও কঠিন ব্যক্তিত্বের অধিকারী ছিলেন। আত্মমর্যাদায় বলীয়ান হয়ে মেধা ও দক্ষতা দিয়ে আন্তর্জাতিক ক্ষেত্র পর্যন্ত তিনি নিজেকে প্রতিষ্ঠিত করতে পেরেছিলেন। বর্তমান প্রজন্মের কাছে ড. এম এ ওয়াজেদ মিয়ার জীবন ও কর্ম অনুকরণীয়। জাতি গঠনে তাঁর অবদানগুলো সকলের কাছে ছড়িয়ে দিতে হবে, এর মাধ্যমে নতুন প্রজন্ম তাঁর মত জীবন গঠনে উৎসাহ পাবে। তাঁর মত দক্ষ পরমাণু বিজ্ঞানী দেশের উন্নয়নে অত্যন্ত প্রয়োজন।
রংপুর জেলার পীরগঞ্জ উপজেলা প্রশাসন আয়োজিত বিশিষ্ট পরমাণুবিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়া-এঁর মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আজ ভার্চুয়ালি যুক্ত হয়ে স্পীকার এসব কথা বলেন। অনুষ্ঠানে ড. এম এ ওয়াজেদ মিয়া-এঁর রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।
স্পীকার বলেন, পীরগঞ্জে জন্মগ্রহণকারী এই মহান ব্যক্তির কাছ থেকে নতুন প্রজন্মের অনেক কিছু শেখার আছে। তাঁর বিশেষায়িত ক্ষেত্রে তিনি অসামান্য অবদান রেখে গেছেন এবং তাঁর লেখা বইও প্রকাশিত হয়েছে। অনেক গবেষণা কাজের সাথে তিনি সম্পৃক্ত ছিলেন। দেশের বাইরে বিভিন্ন স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ে তিনি অধ্যাপনা ও গবেষণা করেছেন।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ড. এম এ ওয়াজেদ মিয়ার দুই সন্তান সজীব ওয়াজেদ জয় ও সায়মা হোসেন আজ মেধার স্বাক্ষর রেখে কাজ করে চলেছেন। সায়মা হোসেন সারাবিশ্বে অটিজমজনিত জটিলতা সমাধানকল্পে কাজ করছেন এবং সজীব ওয়াজেদ জয় একজন বিশ্বখ্যাত আইটি বিশেষজ্ঞ যিনি ডিজিটাল বাংলাদেশের রূপকার হিসেবে কাজ করছেন।
পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার বিরোদা রানী রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও পীরগঞ্জ পৌরসভার মেয়র এ এস এম তাজিমুল ইসলাম শামীম সঞ্চালনায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি অধ্যাপক নুরুল আমিন রাজা, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি শাহিদুল ইসলাম পিন্টু, ইউপি চেয়ারম্যান রবিউল ইসলাম রবি, ইউনিয়ন আ’লীগের সাধারন সম্পাদক তরিকুল ইসলাম তিতাস, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি এ জেড এম সেকেন্দার আলী মন্ডল, উপজেলা ছাত্রলীগের সভাপতি শাহ্ রতন প্রমুখ ।
এর আগে সোমবার সকাল সাড়ে ১০ টায় স্থানীয় সংসদ সদস্য জাতীয় সংসদের স্পিকার ডক্টর শিরীন শারমিন চৌধুরীর পক্ষে- রংপুর জেলা আ’লীগের সহ-সভাপতি ও পরমাণু বিজ্ঞানী ওয়াজেদ ফাউন্ডেশনের চেয়ারম্যান ছায়াদত হোসেন বকুল, আ’লীগের কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য শাজাহান খান, রংপুর বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত হোসেন শফিক, রংপুর জেলা আ’লীগের সভাপতি মমতাজ উদ্দীন, সাধারন সম্পাদক এড. রেজাউল করিম রাজু, মহানগর সভাপতি সাফিয়ার রহমান, সাধারন সম্পাদক তুষার কান্তি মন্ডল, বেগম রোকেয়া বিশ^বিদ্যালয়ের উপ-উপাচার্য ড. সরিফ সালোয়া ডিনা, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক নাফিউল করিম নাফা, রংপুর জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক, রংপুর জেলা পুলিশের পক্ষে সিনিয়র সহকারি পুলিশ সুপার কামরুজ্জামান, উপজেলা প্রশাসনের পক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা- বিরোদা রানী রায়, রংপুর জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মেহেদী হাসান সিদ্দিকী রনিসহ উপজেলা আ’লীগ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে পৃথক পৃথক পুষ্পার্ঘ্য অর্পন করে শ্রদ্ধা নিবেদন করে।
প্রয়াত ড. এম এ ওয়াজেদ মিয়া তার বর্ণাঢ্য কর্মময় জীবন সায়াহ্নে বিগত ২০০৯ সালের ৯ মে ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় ৬৭ বছর বয়সে মৃত্যু বরন করেন।ফতেপুর গ্রামের আবদুল কাদের মিয়া ও মা ময়েজুন্নেসার ৪ ছেলে ও ৩ মেয়ের মধ্যে ওয়াজেদ মিয়া ছিলেন সর্বকনিষ্ঠ। তিনি ১৯৪২ সালের ১৬ ফেব্রুয়ারী রংপুরের পীরগঞ্জ উপজেলার লালদীঘির ফতেহপুর গ্রামের সম্ভ্রান্ত মুসলিম মিয়া পরিবারে জন্মগ্রহণ করেন। কর্মজীবনে ড. এমএ ওয়াজেদ মিয়া বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান ছিলেন। ১৯৬৭ সালের ১৭ নভেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ কন্যা শেখ হাসিনার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন তিনি। এম এ ওয়াজেদ মিয়ার শেষ ইচ্ছা অনুযায়ী পীরগঞ্জ উপজেলার ফতেহপুর গ্রামে পারিবারিক কবর স্থানে বাবা-মায়ের কবরের পাশে দাফন করা হয়।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments