September 08, 2024
সারাদেশ

বেরোবিতে কোটা সংস্কার আন্দোলনকারীদের গণপদযাত্রা

সকল গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানের উল্লেখিত অগ্রসর গোষ্ঠীর জন্য কোটাকে ন্যূনতম মাত্রায় এনে আইন পাস করে কোটা পদ্ধতি সংস্কার ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে গণপদযাত্রা ও জেলা প্রশাসকের মাধ্যমে রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি প্রদান করেছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।
রোববার (১৪ জুলাই) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের ১নং গেইট থেকে এই গণপদযাত্রা বের হয়। পরে বিশ্ববিদ্যালয় সংলগ্ন পার্কের মোড় হয়ে নগরীর মর্ডানের বটগাছ মোড়ে এসে তাদের স্মারকলিপি পাঠ করেন। স্মারকলিপি পাঠ শেষে তারা আবার বিশ্ববিদ্যালয়ের ফিরে আসেন। এরপর তারা নগরীর টাউন হলে একত্রিত হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে যান। সেখানে জেলা প্রশাসক মোবাশ্বের হাসানকে স্মারকলিপি প্রদান করেন আন্দোলনকারীরা।
এ সময় বাইরে অপেক্ষারত শিক্ষার্থীরা, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘হামলা করে আন্দোলন বন্ধ করা যাবে না’, ‘মামলা দিয়ে আন্দোলন বন্ধ করা যাবে না’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘পুলিশ দিয়ে আন্দোলন বন্ধ করা যাবে না’, ‘চট্টগ্রামে হামলা কেন, প্রশাসন জবাব চাই’, ‘কুমিল্লায় হামলা কেন, প্রশাসন জবাব চাই’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন।
এ সময় আন্দোলনকারীরা বলেন, ‘সরকারি চাকরির সকল গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে কোটা পদ্ধতি সংস্কার করার একদফা দাবিতে আজকে আমরা গণপদযাত্রা করছি। রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি পাঠাতে আমরা শান্তিপূর্ণ পদযাত্রা নিয়ে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করেছি। আমরা চাই, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে জরুরি অধিবেশন ডেকে আমাদের ছাত্র সমাজের যে যৌক্তিক দাবি সে বিষয়ে আলোচনা করে একটি যৌক্তিক সিদ্ধান্তে উপনীত হন।’
প্রসঙ্গত, আজকের গণপদযাত্রায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর সরকারি কলেজ, কারমাইকেল কলেজ ও অন্যান্য প্রতিষ্ঠানের সহস্রাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments