September 20, 2024
সারাদেশ

দিনাজপুর সহ ১৩টি উপজেলায় আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসছে॥

ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধিঃ
কোন আন্দোলনের শুরু থেকে সারা দেশ উত্তাল হওয়ায় এক দফা, এক দাবি’র আন্দোলনে শত শত শিক্ষার্থী ও সাধারণ মানুষ নিহত হয়। এরই পরিপেক্ষিতে সারা দেশ আন্দোলন যখন উত্তাল সরকার পতনের এক দফা দাবী আদায়ে আন্দোলন শুরু হওয়ার মধ্যে সৈরাচারী সরকারের পতন ঘটার সঙ্গে সঙ্গে সারা দেশে আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটতে থাকে দিনাজপুর জেলা সহ ১৩টি উপজেলায়।  বুধবার থেকে আবার আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসছে।
দিনাজপুর জেলা সহ ১৩টি উপজেলায় হালকা ও ভারি যানবাহন চলতে দেখা যায়। এমনকি দূরপাল্লার ঢাকাগামী কিছু যানবাহন চলতে দেখা যায়। দিনাজপুর সহ ১৩টি উপজেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে কোটা আন্দোলনের শিক্ষার্থী, বি.এন.পি, জামায়াতে ইসলাম, ছাত্রদল, ছাত্র শিবির সহ বেশ কিছু অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সহায়তা করছে। আপর দিকে দিনাজপুর সহ ১৩টি উপজেলায় পুলিশ বাহিনী তাদের নিরাপত্তার জন্য পুলিশ ব্যারাকে রয়েছেন। প্রতিটি থানায় পুলিশ বাহিনীকে রক্ষার জন্য দলীয় নেতাকর্মীরা সহযোগীতা করছেন। থানায় ঢুকে যাতে কেউ কোন প্রকার অপ্রতীকর ঘটনা ঘটানে না পারে এ জন্য সকলে পুলিশ বাহিনীকে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে। গতকাল বুধবার ব্যাংক, বীমা, অফিস ও আদালত পূর্বের ন্যায় সকল কার্যক্রম অব্যহত রেখেছেন।
এদিকে ১৩টি উপজেলায় আজ বুধবার খবর নিয়ে যানা গেছে, কোথাও কোন অপ্রতীকর ঘটনা ঘটে নি এবং ট্রেন যোগাযোগ বন্ধ রয়েছে। উপজেলাগুলিতে আগের মত প্রাণ চাঞ্চল্য ফিরে আসছে। বিরোধী দলীয় বিএনপি ও জামায়াতে ইসলামী দলগুলোর কোথাও কোন বিক্ষোভ মিছিল নেই। তবে গত বুধবার ও আজ বৃহস্পতিবার অনেক এলাকায় শিক্ষার্থী ও সাধারণ মানুষ আইন শৃঙ্খলা বাহিনীর ও ছাত্রলীগের হাতে নিহত হওয়ার পর গায়েবানা জানাজা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে গতকাল বুধবার শিক্ষার্থী না থাকলেও আজ বুধবার কিছু শিক্ষার্থী চোঁখে পড়ছে। সেই সাথে সাধারণ মানুষ জনের চলা চল বৃদ্ধি পেয়েছে। দিনাজপুর সহ ১৩টি উপজেলায় মাইকিং এর মাধ্যমে জানিযে দিচ্ছে যে, ”ছাত্র সমাজ সাধারণ মানুষের পাশে আছে এবং থাকবে বলে জানিয়ে দিচ্ছে।” সেই সাথে আরও যানাচ্ছে যে, “আপনরা কোন প্রকার গুজবে কান দিবেন না। পরিবেশ পরিস্থিতি স্বাভাবিক রাখতে সকলকে এক সাথে হয়ে কাজ করার আহব্বান যানাচ্ছেন। শান্তিপূর্ণ এবং সুস্থ আইন শৃঙ্খলা পরিস্তিতি সমাজের উন্নতি ও নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ”। শান্তিপূর্ণ ও সুস্থ আইন শৃঙ্খলা পরিস্থিতি কেবল নিরাপত্তা নিশ্চিত করে না, বরং সমাজের উন্নয়নও ত্বরান্বিত করে। যখন আইন শৃঙ্খলা ঠিক থাকে, অর্থনৈতিক উন্নতি, সামাজিক সম্পর্ক, স্বাস্থ্য ও শিক্ষা এবং শৃঙ্খলা বজায় রাখা করতে সাহায্য করে। সার্বিকভাবে, একটি সুষ্ঠু আইন শৃঙ্খলা ব্যবস্থা সমাজের সামগ্রিক উন্নতি নিশ্চিত করে এবং মানুষের জীবন মান উন্নত করে।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments