September 19, 2024
সারাদেশ

বীরগঞ্জ স্বেচ্ছাসেবী এসোসিয়েশন বন্যার্ত মানুষের খাদ্য সহায়তা দিতে ফেনীর পথে

খায়রুন নাহার বহ্নি,বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি ঃ বন্যার্তদের মাঝে খাদ্য সহায়তা দিতে ফেনীর উদ্যোশে রওনা দিয়েছেন বীরগঞ্জ স্বেচ্ছাসেবী এসোসিয়েশন এর একটি দল। কয়েকদিনের বন্যায় ফেনী ও কুমিল্লা জেলার লাখ লাখ মানুষ পানিবন্ধী হয়ে পড়েছে। বিদ্যুৎ বিহীন লাখো মানুষ অন্ধকারে রাত কাটাচ্ছে।
যা দেশের বিভিন্ন গণমাধ্যমে প্রচার হওয়ার সাথে সাথে গত ২৩ আগষ্ট বীরগঞ্জ স্বেচ্ছাসেবী এসোসিয়েশন এর সদস্যরা নিজেদের অর্থায়নে ও উপজেলার বিভিন্ন এলাকায় অর্থ সংগ্রহ কাজে ব্যস্ত হয়ে পড়ে। সেই সাথে উপজেলার বিভিন্ন এলাকায় বর্ন্যাত মানুষদের জন্য প্রয়োজনীয় উপযুক্ত পরিধানের কাপড় সংগ্রহ করা শুরু করে দেয়। প্রথম দিনেই যা সারা পেয়েছে এতে করে বীরগঞ্জ স্বেচ্ছাসেবী এসোসিয়েশন এর সদস্যরা আরও বেশি কাজ করার আগ্রহ পায়। বীরগঞ্জ স্বেচ্ছাসেবী এসোসিয়েশন এর সদস্যরা ৩দিনে প্রায় ৩ লক্ষ ৭৬ হাজার টাকা সংগ্রহ করে। এসোসিয়েশনের সদস্যরা পানিতে নিজবাড়িতে আটকে পড়া মানুষের বাড়ি বাড়ি গিয়ে সেই খাদ্য সামগ্রী বিতরণ করে যাচ্ছেন। ইতিমধ্যে তাদের একটি টিম প্রস্তুত করা হয়েছে।
বীরগঞ্জ স্বেচ্ছাসেবী এসোসিয়েশন এর পক্ষে সাইফ ইসলাম জানান, বিভিন্ন গনমাধ্যামে বানভাসী মানুষের কষ্টের বিষয়টি জানতে পেরে এসোসিয়েশনের মো. নাঈম ইসলাম, মো. মোমিনুল ইসলাম, জাহিদুল ইসলাম, তোজাম্মেল হক, লাইজু ইসলাম, সোহেল রানা সহ অন্য সদস্যদের সাথে আলোচনা করে নিজেদের বিবেকের তাড়নায় গত ২৩ আগষ্ট থেকে বন্যার্ত মানুষের সেবা করার জন্য কাজ করতে শুরু করি। সেই সাথে বীরগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায় অর্থ সংগ্রহ সহ পরিধানের উপযুক্ত কাপড় সংগ্রহের কাজ শুরু করে দেয় এসোসিয়েশনের সদস্যরা।
বীরগঞ্জ স্বেচ্ছাসেবী এসোসিয়েশন এর একটি টিম গতকাল রাতে ফেনীর উদ্যোশে রওনা দিয়েছে। সেখানে ৩০০ পরিবারের জন্য খাদ্য ও বস্ত্র নিয়ে রওনা দেন। খাদ্য সামগ্রীর মধ্যে রয়েছে, চাল, ডাল, আলু, পিয়াজ, রসুন, সয়াবিন তেল, লবন, হলুদ, মরিচ, চিড়া, মুড়ি, গুড়, বিস্কুট, ওরস্যালাইন, মোমবাতি, গ্যাসলাইট ইত্যাদি।
ফেনীর উদ্যোশে রওনা হওয়া টিম লিডার বলেন, কোথায় কি ধরনের খাবার প্রয়োজন সার্ভের মাধ্যমে নির্ধারন করে পৌছে দেওয়া হবে। যেখানে রান্না করার অনুপযোগী স্থানে শুকনো খাবার দেয়া হবে। এছাড়া আশ্রয় কেন্দ্র ও যারা নিজবাড়ির ছাদে বা উঁচুস্থানে বসবাস করছেন তাদের জন্য চাল, ডাল, সয়াবিন তেল, আলু, পিয়াজ, রসুন, হলুদ, লবন, মরিচ, ইত্যাদি দেয়া হবে।
উল্লেখ্য, আগামী বৃহস্পতিবার সন্ধ্যায় বীরগঞ্জ স্বেচ্ছাসেবী এসোসিয়েশন এর আরও একটি টিম ফেনী ও কুমিল্লার বন্যার্ত মানুষের ত্রাণ সহায়তা দেওয়ার জন্য রওনা হবেন। সেখানে পর্যাপ্ত পরিধানের উপযুক্ত বস্ত্র ও খাদ্য নিয়ে যাওয়া হবে। 

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments