September 16, 2024
সারাদেশ

জমি নিয়ে সংঘর্ষে আহত ছামিনা ন্যায় বিচারের দাবিতে দ্বারে দ্বারে ঘুরছে আসাদুল

তারাগঞ্জ (রংপুর)প্রতিনিধিঃ
জমি নিয়ে বিরোধের ঘটনায় হত্যার উদ্দেশ্যে মারপিটের অভিযোগ উঠেছে রংপুরের তারাগঞ্জ উপজেলার ইকরচালী ইউনিয়নের উত্তর লক্ষীপুর জালাল শাহপাড়া গ্রামে। চলমান প্রেক্ষাপটে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে কতিপয় ব্যক্তি সুযোগ সন্ধানি হিসেবে গ্রামগঞ্জে আইনশৃঙ্খলার চরম অবনতির সৃষ্টি করছে। প্রতিনিয়ত মারপিট হামলা নির্যাতন হয়ে উঠছে নিত্যদিনের সঙ্গি এমনটাই দাবি করছেন সচেতনমহল। আসাদুলের দাবি আমি অসহায় মানুষ, তাই বলে কি এ দেশে ন্যায় বিচার পাবোনা। ন্যায় বিচারের দাবিতে দ্বারে দ্বারে ঘুরছি দেশের জনপ্রতিনিধি আইনশৃঙ্লাখ বাহিনী ও প্রশাসনের কাছে।
জানা গেছে, উপজেলার ইকরচালী ইউনিয়নের উত্তর লক্ষীপুর জালাল শাহপাড়া গ্রামে দীর্ঘ দিন যাবত বসবাস করে আসছেন মৃত মফেল উদ্দিনের ছেলে আসাদুল হক কেচু। জমি সংক্রান্ত জের ধরে প্রায় সময় আসাদুল হক কেচুর সাথে আজম আলী বাবুল মিয়া সহ লোকজনের ঝগড়া বিবাদ লেগেই ছিল। তাকে প্রায় সময় প্রাণ নাশের হুমকি দিতেন আজম আলী ও বাবুল মিয়া। কোন ভাবে সংসার টিকতে দিবে না, অশান্তি বিবাদে জীবন ধংশ করে দিবে। সংসার জীবনে কেচুৃর দুটি সন্তান রয়েছে। তাদের ভাবষ্যতের কথা বিবেচনা করে সকল নির্যাতন অত্যাচার মুখ বুজে সহ্য করেন। এভাবেই চলে আসচে প্রায় দেড় যুগ। প্রায় সময় বাড়ি থেকে উচ্ছেদ করার জন্য ঘরের অর্থকরি লুটপাট করে। সুযোগ বুজে জমি বিক্রি করেও বেদখল দেন আজম ও বাবুল। প্রায় প্রায় এমন করতে থাকেন কেচুও ছামিনা দম্পত্তির সাথে।
আসাদুল হক কেচু অভিযোগ করে বলেন, আমি নিরহ মানুষ। গ্রামে সবার কাছে আপনারা জিজ্ঞেস করে দেখেন আমি কেমন। আমাকে দিনের পর দিন নির্যাতন করা হচ্ছে। কেউ আমার পাশে দাড়ায় না, স্বজনরা প্রতিবার করলেও তাদের সাথে খারাপ আচরন করেন আজম বাবুল। জমি নিয়ে দীর্ঘ দিনের ঝগড়া বিবাদ চলে আসছে আজম আলী বাবুল মিয়া সহ তাদের লোকদের সাথে। আমি একলা মানুষ মাঠেঘাঠে কাজ করে কোনমতে জীবন চালাই। ওরা সব সময় আমার পিছনে লেগে থাকে কিভাবে ক্ষতি করা যায়। আজ টাকা চুরি, কাল ধানপাট তামাক লুট করে। সহোদর হয়ে আমার জীবন সঙ্কটে ফেলে দিছে। দুই জনে দুই পাশে বাড়ি করে আরও বিপদে আছি আমি। বাড়ির সামনে মুদিদোকান করি সকাল বিকেল কাজের ফাকে। তাও টিক মতন করতে পারি না ওদের জালায়। গত বৃহস্পতিবার (২৯ আগস্ট) সন্ধ্যার পরে স্থানীয় বিড়াবাড়ি বাজারে কথা কাটাকাটির এক পর্যায়ে বাবুল মিয়া ঘুষি মেরে নাক ফাটিয়ে দেয় আমার। পরে পরিবারের লোকজন আমাকে বাজার হতে উদ্ধার করে বাড়িতে নিয়ে যান। আবার বাড়িতে যাবার পরে দফায় দফায় হামলা করে রাত অনুমান সাড়ে দশটার দিকে। ওই সময় আমার স্ত্রী ছামিনা বেগমকে বিবস্ত্র করে ধারালো ছোড়া দিয়ে হত্যার উদ্দেশ্যে হামলা করে আজম আলী। এরই সুযোগ বুঝে হামলাকারিরা আমার ঘরের অর্থকরি হাতিয়ে নেয়। পরে স্থানীয় লোকজন সহ ছামিনাকে উদ্ধার করে চিকিৎসার জন্য তারাগঞ্জ হাসপাতালে নিয়ে যান। কর্তব্যরত চিকিৎসক গুরুত্বর আহত ছামিনাকে রক্তাত অবস্থায় দেখে ভর্তির নির্দেশ দেন। রোববার পর্যন্ত রোগী ছামিনা হাসপাতালে চিকিৎসাধী ছিলেন। তিনি আরও বলেন, আমি অসহায় মানুষ , তাই বলে কি এ দেশে ন্যায় বিচার পাবোনা। বৈষম্যবিরোধী আন্দোলনে সবাই ন্যায় বিচার পাচ্ছে, আমি কি বাঁচার জন্য একটু ঠাঁই পাবো না। ন্যায় বিচারের দাবিতে দ্বারে দ্বারে ঘুরছি দেশের জনপ্রতিনিধি আইনশৃঙ্লাখ বাহিনী ও প্রশাসনের কাছে।
আজম আলী জানান, আমরা সহোদর জমি জমা নিয়ে দীর্ঘদিন যাবত ঝামেলা চলে আসছে। কেচুর ঘরের টাকা কে চুরি করেছে তা আমরা জানি না। সে দোষ আমাদের ঘারে চাপে দিছে। সত্যি বলতে জমি দিছিলাম তাকে টাকাও নিছি, তবে মামলার খরচের টাকা ভাগ পাবো। তা নিয়ে অনেকবার বসেও সমাধান হয়নি।
ইউপি সদস্য মানিক মিয়া বলেন, ওই আসাদুল হক কেচুর সাথে আজম আলী বাবুল মিয়ার জমি নিয়ে ঝামেলা তা অনেক দিন ধরে চলে আসছে। কথায় কথায় কেচুর উপর হামলা মারপিট করে। এরা হামলা মামলাকে ভয় পায়না, কারও বিচার মানে না।
তারাগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) সিদ্দিকুল ইসলাম বলেন, আসাদুল হক কেচুর মারপিটের ঘটনা জেনেছি। অভিযোগের ভিত্তিতে পুরো ঘটনা যাচাই বাছাই করে আইগত ব্যবস্থা নেয়া হবে।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments