September 19, 2024
সারাদেশ

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের উন্নয়ন কাজের শ্রমিকদের নিয়োগের দাবীতে সংবাদ সম্মেলন॥

ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি:
বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের ৩য় ইউনিটের উন্নয়ন কাজের শ্রমিকদের আউটসোর্সিং নীতিমালায় নিয়োগের দাবীতে সংবাদ সম্মেলন। রবিবার সকাল সাড়ে ১০টায় বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ আন্দোলন পরিচালনা কমিটির অস্থায়ী কার্যালয়ে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের ৩য় ইউনিটের উন্নয়ন কাজের শ্রমিকদের আউটসোর্সিং নীতিমালায় নিয়োগের দাবীতে সংবাদ সমম্মেলন।
সংবাদ সম্মেলনে সাধারণ সম্পাদক মোঃ আবু সাইদ হোসেন বলেন, গত ৪ বছর আগে আমরা ৩য় ইউনিটি নির্মাণ কাজে সম্পৃক্ত হয়ে সম্পন্ন করি। এখানে আমরা ১৪৪জন শ্রমিক কাজ করে নির্মাণ কাজ সম্পন্ন করেছি। বর্তমান আমরা শ্রমিকেরা বেকার হয়ে বসে আছি। তাপবিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ আমাদেরকে কথা দিয়েছিল, সেখানে কিছু শ্রমিক নিয়োগ দেওয়া হবে। পরে বিশ্ব করোনা মহামারীর কারণে কর্তৃপক্ষ নিয়োগ প্রক্রিয়া সাময়িক স্থগিত করেন। পূনরায় নিয়োগটি চালু করতে কর্তৃপক্ষ কালক্ষেপন করে নিয়োগ প্রক্রিয়া বন্ধ করে দেন। রাজনৈতিক দলের ছত্রছায়ায় আমাদেরকে নিয়োগ না দিয়ে তাদের কিছু লোকজনকে সেখানে নিয়োগ প্রদান করেন। আধুনিক ও উন্নত টেকনোলজি মেশিন ব্যবহার করা হয়েছে ৩য় ইউনিটে যাতে করে দীর্ঘদিন উৎপাদন দিতে পারে। ২০১৮ সালে ২৬ ডিসেম্বর ৩য় ইউনিটি চাইনিজ ঠিকাদারের কাছ থেকে পিডিবি কে হস্তান্তর নেওয়ার কথা থাকলেও ঐ পর্যন্ত জনবল না থাকায় ৩য় ইউনিটি চালু করেন। ২০১৮ থেকে ২০২৪ ইং সাল পর্যন্ত যান্ত্রিক ত্রুটির কারণে কোটি কোটি টাকা ব্যায় করে মেরামত করা হচ্ছে। ২য় ইউনিটটি দীর্ঘ ৪ বছর ধরে বন্ধ রেখেছেন। এই ইউনিটি মেরামত করার পিছনে কোটি কোটি টাকা ব্যায় করেছেন। আমরা লক্ষ করছি ৩য় ইউনিটির উৎপাদন বন্ধ রেখে মেরামত করছে। বর্তমান বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রটি ধ্বংশ করার প্রক্রিয়া চলছে। এখানে অভিজ্ঞ শ্রমিকের সংকট রছেয়ে, অভিজ্ঞ শ্রমিকদেরকে সেখানে নিয়োগ করা হলে বিদ্যুৎ কেন্দ্রটি সচল হবে। কিন্তু আউট সোর্সিং নীতিমালায় কোন শ্রমিক নিয়োগ করা হচ্ছে না। আমরা পরিবার পরিজন নিয়ে দীর্ঘদিন ধরে বিভিন্ন সময় আন্দোলন করেছি। কিন্তু কর্তৃপক্ষ আমাদের এই ন্যায দাবীর প্রতি কোন কর্ণপাত করেন নি। এখন আমাদের ছেলে মেয়েদেরকে অর্থের অভাবে পড়াশোনা করাতে পারছিনা।
মাননীয় জ্বালানী উপদেষ্টার কাছে আমাদের অনুরোধ আমাদের এই ন্যায দাবী মেনে নিয়ে নিয়োগ প্রদানের দাবী জানাচ্ছি। বড়পৃুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রটি আওয়ামীলীগ পন্থি কর্মকর্তা হওয়ায় আমাদের এই দাবী তারা মেনে নেয় নি। এখানে আওয়ামীলীগ পন্থি ৩ থেকে ৪ জন রয়েছেন যারা দীর্ঘ ১৫ বছর ধরে একই স্থানে চাকুরী করছেন। তাদের বদলীরও দাবী জানাচ্ছি। আমরা খেয়ে না খেয়ে আমরা দিনাপাত করছি। তাই আগামী ২৮/০৯/২০২৪ইং তারিখের মধ্যে আমাদের আউটসোর্সিং নীতিমালায় নিয়োগ প্রদান এবং আমাদের নেতৃবৃন্দের সাথে কোনরূপ আলোচনা না হলে আগামী অক্টোবর লাগাতার কর্মসূচি ঘোষনা করা হবে। এর দায়দায়িত্ব তাপবিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষকে বহন করতে হবে। সংবাদ সম্মেলনে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র আন্দোলন পরিচালনা কমিটির শতাধিক শ্রমিক উপস্থিত ছিলেন।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments