বিশ্বযোগ

যেকোনো মুহূর্তে ইরানে পাল্টা হামলা, লক্ষ্যবস্তুও প্রকাশ করল ইসরায়েল

ইসরায়েলকে লক্ষ্য করে ইরানের মুহুর্মুহু ক্ষেপণাস্ত্র হামলার জবাবে বড় ধরনের প্রতিশোধের কথা জানিয়েছে তেলআবিব। এতে দেশটির জ্বালানি তেল, গ্যাস উত্তোলন কেন্দ্র ও পারমাণবিক কেন্দ্র রয়েছে। স্থানীয় সময় বুধবার (২ অক্টোবর) এক্সিওস নিউজ সাইটের বরাত দিয়ে ইসরায়েলের সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইসরায়েলের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ইসরায়েলি কর্মকর্তা জানিয়েছেন, ইসরায়েলের পরিকল্পনা অনুযায়ী এর সম্ভাব্য লক্ষ্যবস্তু ইরানের জ্বালানি তেল উৎপাদনের স্থাপনা। তবে, ইরানের জেষ্ঠ্য নেতাদের হত্যা করার লক্ষ্যে ইরানের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থায়ও হামলার হুমকি রয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, হামলা চালানোর বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। একই সঙ্গে হামলার সময়ও নির্ধারণ করা হয়নি। তবে ইসরায়েল কয়েকদিনের মধ্যেই হামলা চালাতে পারে।
ইসরায়েলি কর্মকর্তা আরও জানিয়েছেন, যদি ইসরায়েলের প্রতিশোধমূলক হামলার জবাবে তেহরান আরেকটি হামলা চালায় সেক্ষেত্রে ইরানের পরমাণু স্থাপনায় হামলাসহ সব ধরনের বিকল্পই ইসরায়েলের বিবেচনায় থাকবে।
এর আগে মঙ্গলবার (১ অক্টোবর) রাতে ইসরায়েলের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে ইরান ১৮০টিরও বেশি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। এর মধ্যে কিছু ‘হাইপারসনিক ফাত্তাহ’ ক্ষেপণাস্ত্রও ছিল, যেগুলোর সর্বোচ্চ গতি ঘণ্টায় ১০ হাজার মাইল বলে ধারণা করা হচ্ছে।
ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড এক বিবৃতিতে দাবি করেছে, তারা ইসরায়েলে আক্রমণ করার জন্য প্রথমবারের মতো ‘হাইপারসনিক ক্ষেপণাস্ত্র’ ব্যবহার করেছে এবং ৯০ শতাংশ ক্ষেপণাস্ত্র নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সফল হয়েছে।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments