সারাদেশ

মহাষ্টমীতে ফুলবাড়ী রামকৃষ্ণ সেবাশ্রমে অনুষ্ঠিত হবে কুমারী পূঁজা॥

ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধিঃ
মহাষ্টমীর মহাপ্রাণ হলো কুমারী পূঁজা। প্রতিবারের মতো দিনাজপুরের ফুলবাড়ীতে শারদীয় দুর্গোৎসবের মহাষ্টমীতে বর্ণিল ধর্মীয় আবহে, আনন্দ উদ্দীপনা ও জাঁকজমকপূর্ণভাবে অনুষ্ঠিত হতে যাচ্ছে কুমারী পূঁজা।
আগামী শুক্রবার (১১ অক্টোবর) মহাষ্টমীর সকালে ফুলবাড়ী রামকৃষ্ণ সেবাশ্রমে কুমারী পূঁজা অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত করেছেন আশ্রমটির সাধারণ সম্পাদক রতন চক্রবর্তী ও পুরোহিত সঞ্জিব কুমার চক্রবর্তী।
আশ্রম সূত্রে জানা যায়, এবারো শ্রীশ্রী কুমারী মায়ের পূজোর সকলপ্রকার প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। তবে দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে ঢাকা রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের সিদ্ধান্তানুযায়ী এবার কুমারী পূঁজা বাদ দেওয়া হয়েছিল। পরে ঢাকা রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের সিদ্ধান্তানুযায়ী ফের ফুলবাড়ী রামকৃষ্ণ সেবাশ্রমে কুমারী পূজোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
আশ্রমের সাধারণ সম্পাদক রতন চক্রবর্তী জানান, দেশের সার্বিক পরিস্থিতির কারণে ফুলবাড়ীতে কুমারী পূঁজা অনুষ্ঠিত হবে কি-না তা নিয়ে অনেকের মধ্যে নানা প্রশ্ন রয়েছে। তাই সকলের অবগতির জন্য যে, ফুলবাড়ী রামকৃষ্ণ সেবাশ্রমে ধর্মীয় আবহে কুমারী পূঁজোর প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। সেইদিন কুমারী পূঁজা শেষে প্রসাদ বিতরণ করা হবে। তাই সকল ভক্তবৃন্দকে উপস্থিত থাকার আহবান জানান তিনি।
প্রসঙ্গ, কুমারী পূঁজা রামকৃষ্ণ পরমহংসদেবের প্রবর্তিত একটি প্রথা। কুমারী মেয়েদের মধ্যে তিনি দেবীর উপস্থিতি দেখতেন। এ কারণে ছোট মেয়েদের তিনি অষ্টমীর দিন পূঁজার ব্যবস্থা করেন।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments