ধর্ম

প্রতিমা বিসর্জ্জনের মধ্য দিয়ে শেষ হল শারদীয় দূ্র্গাপূজা

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধাঃ 
বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গা পূজা।
১৩ অক্টোবর রোববার বিকাল থেকে রাত পর্যন্ত গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার সর্বত্র দেবী দুর্গার বিসর্জন সম্পন্ন হয়েছে। ধর্মীয় নির্দেশনা অনুযায়ী প্রতিটি মন্দির ও পূজা মন্ডপে সকালে দর্পন বিসর্জন করেন পুরোহিতরা।
এর মাধ্যমে আনুষ্ঠানিকভাবে দেবী দুর্গার পাঁচ দিনব্যাপী পূজার্চনার সমাপ্তি হয়। দর্পন বিসর্জন সম্পন্ন করার পর সনাতন সম্প্রদায়ের রমণীরা সিঁদুর ও আলতা নিয়ে দেবী দুর্গাকে বিদায় জানায়। এরপর প্রতিমা বিসর্জন এবং শান্তিজল গ্রহণ করা হয়।
উপজেলা ও পৌর শহরের বিভিন্ন পুজা মন্ডপ থেকে প্রতিমা নিয়ে ট্রাকযোগে শহর প্রদক্ষিণ শুরু হয়। এসময় বিপুল সংখ্যক নারী-পুরুষ-শিশু-বৃদ্ধ নাচে-গানে মেতে ওঠে। বিকাল থেকে করোতোয়া নদীর উপর ঘোড়াঘাট ব্রীজের পশ্চিম পাশে বিজয়া শোভাযাত্রাগুলো একত্রিত হয়ে সেখানে একে একে শহরের প্রতিটি মন্দিরের প্রতিমা বিসর্জন দেয়া হয়।
প্রতিমা বিসর্জন উপলক্ষে গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার করোতোয়া নদীর ত্রী মুহলী ব্রীজের পশ্চিম পাশে বিকেলের পর থেকে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়।
প্রতিমা বিসর্জনের স্থানে সার্বিক ব্যবস্থাপনার খোজখবর নিতে ঘটনাস্থলে আসেন পলাশবাড়ী থানার অফিসার ইনচার্জ জুলফিকার আলী , ওসি তদন্ত লাইছুর রহমানসহ বিপুল সংখ্যক  আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।
পলাশবাড়ী উপজেলার পূজা উদযাপন পরিষদের সাধারন সম্পাদক দীলিপ চন্দ্র সাহা জানান,এবছর উপজেলায় ৫৮ টি মন্দির ও মণ্ডপে উৎসব আনন্দের মধ্যদিয়ে শান্তিপূর্ণ পরিবেশে দুর্গা পূজা অনুষ্ঠিত হয়েছে।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments