রাজনীতি

সিপিবি’র দু’দিন ব্যাপী কেন্দ্রীয় কমিটির সভা

আওয়ামী দুঃশাসনের অবসান, ব্যবস্থা বদল ও বিকল্প গড়ে তোলার সংগ্রাম অগ্রসর করার আহ্বান
‘দাম কমাও ও ভোটাধিকার দাও’ এই দাবিতে ২০ মে- ৩ জুন দেশব্যাপী বিক্ষোভ
বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র দুদিন ব্যাপী কেন্দ্রীয় কমিটির সভা গতকাল ১৪ মে রাতে শেষ হয়েছে। সভায় আওয়ামী দুঃশাসনের অবসান, ব্যবস্থা বদল ও বিকল্প গড়ে তোলার সংগ্রামে যোগ দিতে দেশবাসীর প্রতি আহ্বান জানানো হয়েছে।
মূল্য সিন্ডিকেটের জন্য দায়ী প্রচলিত ব্যবস্থা ও সরকারের অব্যবস্থাপনা : সভায় তেল নিয়ে কারসাজি সৃষ্টিকারী সিন্ডিকেট মজুতদারদের বিচার, দক্ষ, দুর্নীতিমুক্ত ও স্বচ্ছ প্রক্রিয়ায় রাষ্ট্রীয় উদ্যোগে নিত্যপণ্যের মজুত গড়ে তোলা, টিসিবি’র পণ্য অন্তত তিন কোটি ঘরে পৌঁছে দেয়া, সারাদেশে রেশন ব্যবস্থা ও ন্যায্যমূল্যের দোকান চালুর দাবিতে চলমান আন্দোলনকে বেগবান করার আহ্বান জানানো হয়।
দলীয় সরকারের অধীনে নির্বাচন নয় : সভায় গণতন্ত্র ও ভোটাধিকার নিশ্চিত করতে দলীয় সরকারের অধীনে নয়--নির্দলীয় তদারকি সরকারের অধীনে নির্বাচনের দাবি জানানো হয়। সভায় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ ও ভোটাধিকারের দাবিতে একযোগে আন্দোলন পরিচালনা করার সিদ্ধান্ত নেয়া হয়।
কর্মসূচি :
‘দাম কমাও ও ভোটাধিকার দাও’ এই দাবিতে আন্দোলনকে বেগবান করতে আগামী ২০ মে থেকে ০৩ জুন ২০২২, দেশব্যাপী দাবিপক্ষের কর্মসূচি নেয়া হয়। এ সময় সারাদেশে হাট-বাজার-গ্রাম-ইউনিয়ন-শহরে পথসভা, পদযাত্রা, সমাবেশ-বিক্ষোভ, ইউএনও, ডিসি অফিসের সামনে অবস্থান বিক্ষোভ করা হবে।
এ ছাড়া আগামী ১৭ মে বাম গণতান্ত্রিক জোট ঘোষিত বাণিজ্য মন্ত্রণালয় ঘেরাও ও দেশব্যাপী বিক্ষোভ সফল এবং নীতিনিষ্ঠ অবস্থানে থেকে বামজোটের সকল কর্মসূচি সফল করার আহ্বান জানানো হয়। সভায় কৃষকের কাছ থেকে সরাসরি লাভজনক মূল্যে ধান ক্রয় নিশ্চিত করা, কর্মসংস্থানের ক্ষেত্র বাড়ানো, বিভিন্ন প্রতিষ্ঠানের বকেয়া বেতন পরিশোধ সহ শ্রমজীবী মানুষের বেতন ভাতা নিশ্চিত করা ও জাতীয় ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা করার দাবি জানানো হয়।
১৩ ও ১৪ মে ২০২২ সিপিবির কেন্দ্রীয় কার্যালয়ে সিপিবির সভাপতি কমরেড মোহাম্মদ শাহ আলম এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় রাজনৈতিক পরিস্থিতি ও করণীয় বিষয়ে রিপোর্ট উত্থাপন করেন সিপিবির সাধারণ সম্পাদক কমরেড রুহিন হোসেন প্রিন্স। দুদিন ব্যাপী অনুষ্ঠিত এ সভায় আলোচনায় অংশ নেন সহকারী সাধারণ সম্পাদক কমরেড মিহির ঘোষ, প্রেসিডিয়াম সদস্য কমরেড শাহীন রহমান, কমরেড শামসুজ্জামান সেলিম, কমরেড এ এন রাশেদা, কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম, কাজী সাজ্জাদ জহির চন্দন, লক্ষ্মী চক্রবর্তী, রফিকুজ্জামান লায়েক, অনিরুদ্ধ দাস অঞ্জন, আবদুল্লাহ আল ক্বাফী রতন, আহসান হাবীব লাবলু, জলি তালুকদার, অধ্যাপক এম এম আকাশ, মৃণাল চৌধুরী, এড. মন্টু ঘোষ, মো. এনামুল হক, ডা. দিবালোক সিংহ, এড. এমদাদুল হক মিল্লাত, মনিরা বেগম অনু, ডা. ফজলুর রহমান, এড. সোহেল আহমেদ, মাকসুদা আকতার লাইলি, কাজী রুহুল আমিন, এস এ রশিদ, রাগিব আহসান মুন্না, ডা. মনোজ দাশ, ডা. সাজেদুল হক রুবেল, মো. কিবরিয়া, এড. আনোয়ার হোসেন রেজা, আবিদ হোসেন, এড. আইনুন নাহার সিদ্দিকা লিপি, এড. মহসিন রেজা, মোতালেব মোল্লা, প্রকৌশলী নিমাই গাঙ্গুলী, সুব্রতা রায়, হাসান তারিক চৌধুরী সোহেল, লুনা নূর, আসলাম খান, কাবেরী গায়েন, মানবেন্দ্র দেব, লাকী আক্তার প্রমুখ।
কেন্দ্রীয় কমিটিতে তিনজনের অন্তর্ভূক্তি :
উক্ত সভায় পার্টির কেন্দ্রীয় কমিটিতে কুমিল্লা জেলার সাবেক সভাপতি কমরেড পরেশ কর, নারায়ণগঞ্জ জেলা সভাপতি কমরেড হাফিজুল ইসলাম, পঞ্চগড় জেলার সাধারণ সম্পাদক আশরাফুল আলমকে কেন্দ্রীয় কমিটির সদস্য হিসেবে অন্তর্ভূক্ত করা হয়।
উপদেষ্টা নির্বাচন
: সভায় সিপিবির সাবেক সভাপতি কমরেড সহিদুল্লাহ চৌধুরী, কমরেড মনজুরুল আহসান খান এবং সাবেক প্রেসিডিয়াম সদস্য হায়দার আকবর খান রনোকে কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা নির্বাচিত করা হয়।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments