কৃষি

পীরগঞ্জে কৃষান সংকটে কৃষক

পীরগঞ্জ(রংপুর) প্রতিনিধিঃ বোরো ধান ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন কৃষক। ধান পাকলেও সেই পাকা ধান কেটে ঘরে তুলতে নানা বিড়ম্বনায় শিকার হচ্ছেন চাষিরা। ঘূর্ণিঝড় অশনি’র প্রভাবে কোথাও কোথাও বৃষ্টির পানিতে ধানক্ষেত টুইটুম্বুর। ফলে ধান গাছ নুইয়ে পড়ছে পানিতে, তলিয়ে গেছে ক্ষেতের পর ক্ষেত।
এ সময় ধান কাটতে পাওয়া যাচ্ছে না শ্রমিক। ১ মণ ধানের দাম বর্তমান বাজার মূল্য মাত্র ৬ থেকে ৭’শ টাকা। এক দিকে ধানের দাম কম অন্যদিকে একজন ধান কাটা শ্রমিকের মূল্য ৭’শ থেকে ৮'শ টাকা। তারপরও পাওয়া যাচ্ছে না শ্রমিক। শ্রমিক সংকটের কারনে ঘরে ধান তুলতে পারছে না চাষিরা। এসব সমস্যার কথা জানিয়েছেন পীরগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকার বিপাকে পড়া চাষিরা।
উপজেলার কুমেদপুর ইউনিয়নের চন্ডিপুর গ্রামের ধান চাষি স্বপন মিয়া বলেন, ধান চাষ করে ভুল করেছি। এক মণ ধান বিক্রি করছি ৬’শ টাকায় আর একজন শ্রমিককে দিতে হচ্ছে ৭'শ টাকা। তাহলে কিভাবে কৃষক ধান আবাদ করবে। শানেহাট ইউনিয়নের কৃষক মিন্টু মিয়া জানান, বৃষ্টির পানিতে ধান তলিয়ে গেছে। ধান কাটতে খুবই সমস্যা হচ্ছে। শ্রমিক সংকটের কারনে ধান কাটতে পারছি না। ৭-৮'শ টাকায়ও শ্রমিক পাওয়া যাচ্ছে না। ১ মন ধান বিক্রি করে ১জন লোক পাওয়া যায় না কিভাবে ধানের আবাদ করবে কৃষক।  
উপজেলা কৃষি অফিস সূত্র জানা যায়, এ মৌসুমে উপজেলায় ২২ হাজার ৮০০হেক্টর জমিতে বোরো ধান আবাদ হয়েছে। লক্ষ্য মাত্রার চেয়ে ফলন ভালো হয়েছে। প্রতি বিঘায় ২৫ থেকে ৩০ মণ ধান ফলন হয়েছে।
উপজেলা কৃষি অফিসার সাদেকুজ্জামান সরকার জানান, পীরগঞ্জে ইতোমধ্যে ৪০ শতাংশ জমির ধান কাটা হয়েছে। বৃষ্টির কারনে কিছুটা বাধাগ্রস্থ হয়েছে। এছাড়া অশনির কারনে কিছু ক্ষেতের ধান মাটিতে নুইয়ে পড়েছে। কিন্তু ধানের তেমন কোন ক্ষতি হবে না। আবহওয়া ভালো হলে আগামী ৭ থেকে ১০ দিনের মধ্যে ধান কাটা শেষ হয়ে যাবে।
তিনি আরও জানান, আমাদের কৃষি অফিস থেকে কৃষকদের ধান কাটার জন্য উপজেলায় ২০টি হারভেষ্টার মেশিন প্রদান করেছি। শ্রমিকদের মূল্য বৃদ্ধির কারণে অনেক চাষি নিজেরাই ধান কাটছে।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments