December 09, 2022
জাতীয়

দেশে-বিদেশে পাট পণ্যের প্রদর্শনীর নির্দেশ পাটমন্ত্রীর

জেডিপিসি প্রাঙ্গণে চলমান তিনদিনের এ প্রদর্শনী শেষ হবে আগামী ৮ মার্চ। প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ১০ টা পর্যন্ত এ মেলা চলবে। এবার মেলায় ৩৩টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। তারা বহুমুখী পাটপণ্যের পসরা সাজিয়েছে। বহুমুখী পাটপণ্যের উদ্যোক্তাগণ ২৮২ প্রকার দৃষ্টিনন্দন পাটপণ্য উৎপাদন করছেন। প্রদর্শনীতে পাটের প্রায় সব ধরণের পণ্য রয়েছে।
জেডিপিসির কর্মকর্তাদের উদ্দেশ্যে পাটমন্ত্রী বলেন, যত পারেন পাটপণ্যের মেলার আয়োজন করেন। এতে দেশে পাট পণ্যের চাহিদা যেমন বাড়বে, তেমনি এখাতের উদ্যোক্তাদের বিক্রিও বাড়বে। এতে করে তারা দেশের বাইরেও পাটপণ্য রফতানি করতে উৎসাহী হবে।
তিনি আরো বলেন, এ বছর মেলা কয়টি করবেন আমাদের জানাবেন। মেলা হলে উদ্যোক্তারা লাভবান হবে। অনেক উদ্যোক্তাই দেশের বাইরে যেতে পারেন না। মেলা হলে তারা লাভবান হবেন।
মন্ত্রী বলেন, পাট পণ্য দিন দিন গ্রহণযোগ্যতা পাচ্ছে। এখন আমাদের আরো উদ্যোক্তা তৈরি করতে হবে। উদ্যোক্তা তৈরির ক্ষেত্রে আমরা ভারতের চেয়ে অনেক পিছিয়ে আছি। সরকার উদ্যোক্তা তৈরি করতে আগ্রহী। কারণ উদ্যোক্তা ছাড়া দেশের কোনো ভবিষ্যত নেই।
জেডেপিসি আইন করার দাবির পরিপ্রেক্ষিতে মন্ত্রী বলেন, জেডিপিসি আইন করলে উদ্যোক্তারা কীভাবে লাভবান হবে সেটা আগে বুঝতে হবে। আইন করতে হলে ভালো হবে না খারাপ হবে আগে সেটা যাচাই-বাছাই করতে হবে।
তিনি আরো বলেন, দেশের জন্য যা মঙ্গলজনক আমরা সেটাই করবো। উদ্যোক্তা ও সরকারি কর্মকর্তাদের সঙ্গে আমরা কথা বলব। উদ্যোক্তা ও সব পক্ষের মতামতের ভিত্তিতে আইন হবে।
জেডেপিসির নির্বাহী পরিচালক মোহাম্মদ আবুল কালামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরো বক্তব্য রাখেন বস্ত্র ও পাট সচিব মো. আব্দুর রউফ।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments