সারাদেশ

পার্বতীপুরে ১৫ জুন থেকে শুরু হচ্ছে ৬ষ্ঠ জনশুমারী

আল মামুন মিলন, পার্বতীপুর(দিনাজপুর)প্রতিনিধিঃ
নানা জটিলতা ও দীর্ঘ সুত্রতার পর অবশেষে আগামী ১৫ জুন থেকে শুরু হতে যাচ্ছে গৃহ গননা ও জন শুমারী। ১৫ জুন থেকে শুরু হয়ে ২১ জুন পর্যন্ত চলবে এর প্রাথমিক কার্যক্রম । এর আগে তথ্য সংগ্রহের কাজ তদারকি ও এ কাজে নিয়োযিত সুপারভাইজার ও মাঠকর্মীদের প্রশিক্ষনের মাধ্যমে কাজের উপযোগী করে গড়ে তোলা হবে।আজ (২৩মে) সোমবার পার্বতীপুর উপজেলা পরিষদ হলরুমে অনুষ্ঠিত গৃহ গননা সভায় এ সিন্ধান্তের বিষয়টি জানানো হয়।
সূত্রমতে,পার্বতীপুর উপজেলায় পৌরসভাসহ ১১ টি জোনে বিভক্ত করে প্রতিটি জোনে একজন করে জোনাল অফিসার কাজ করবে। এ লক্ষে ১৫৭টি মৌজার ২৮৮ টি গ্রাম বা মহল্লাকে ৯৯১ টি গননা এলাকায় বিভক্ত করে ৯৯১ টি গননা এলাকার ম্যাপ প্রস্তুত করা হয়। ৯শ ৯১ টি গননা এলাকায় ৯শ ৬৩ জন তথ্য সংগ্রহকারী ট্যাবে গননা করবে ১৫ থেকে ২১ জুন। যেখানে মোট সম্বাব্য খানা রয়েছে ১লাখ ১ হাজার ১ টি।এ কাজে ৫ থেকে ৮ জন তথ্য সংগ্রহকারীর কাজ তদারকী করবে ১ জন সুপার ভাইজার। মোট সুপারভাইজার রয়েছে ১শ ৬৩ জন। এক জন সুপার ভাইজারকে সার্বক্ষনিক সহযোগী হিসেবে একজন আইসিটি অভিজ্ঞতা সম্পুর্ন ব্যাক্তি কাজ করবে। এ ছাড়াও টেপের সমস্যা সমাধানে উপজেলা শুমারি ,সমন্বয়কারী, আইসিটি পার্বতীপুর, ব্যাংক প্রগ্রামার ও ওয়ালটনের ৩জন মোট ৬ সদস্য বিশিষ্ট টিম শুমারি চলাকালীন সময় থাকবে।
পার্বতীপুর উপজেলা প্রশাসন ও পরিসংখ্যান অফিসের আয়োজনে এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ ইসমাইল। সভায় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভুমি)প্রীতম শাহা,ভাইস চেয়ারম্যান আমিরুল মোমেনেীন মোমিন, উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা আফতাব উদ্দিন, বেলা ইউপি চেয়ারম্যান নুর মোহাম্মদ রাজা, কৃষি কর্মকর্তা মোঃ রাকিবুজ্জামান, সমাজ সেবা অফিসার তাপস রায় , উপজেলা প্রশাসন ও পৌর প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা ও স্থানীয় প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments