সারাদেশ

খানসামার একমাত্র জমিদার বাড়ী বিলুপ্তপ্রায়।

ফারুক আহম্মেদ, খানসামা (দিনাজপুর) প্রতিনিধি:
দিনাজপুরে খানসামা উপজেলা থেকে ৯ কিলোমিটার উত্তর-পশ্চিমে আত্রাই নদীর তীরে আলোকঝাড়ি ইউনিয়নের জয়গঞ্জ গ্রামে অতীত ঐতিহ্যের জয়শঙ্কর জমিদার বাড়িটি এখন বিলুপ্তির পথে।
অযত্নে আছে জয়শঙ্কর রায় চৌধুরীর জমিদার বাড়িটি এখন ভগ্নদশায়ে পরিণত হয়েছে। জমিদার বাড়ির অনেক কিছুই নষ্টের পাশাপাশি চুরি হয়ে গেছে। বর্তমানে পূরব-পশ্চিমে লম্বা একতলা বাড়িটিতে তিনটি বারান্দা, একটি বসার ঘর, একটি থাকার ঘর, স¤পদ রাখার একটি ঘর এবং একটি মন্দির কক্ষ রয়েছে। বাড়িটির তিনটি বারান্দায় ৩০টি পিলার এবং পূরব থেকে প্রথম ঘরটিতে নয়টি দরজা এবং সভার কাজ পরিচালনার ঘরটিতে ১০টি দরজা রয়েছে। জমিদার বাড়িটির পূরবে কয়েক গজ দূরে রয়েছে একটি ইনদ্রা বা কুয়া। ওই কুয়ার পানি জমিদার বাড়িতে ব্যবহৃত হতো। এখন ইনদ্রাটি অকেজো অবস্থায় রয়েছে। সংস্কারের অভাবে বাড়িটির দেয়ালের অংশ এখন প্রায় ৩০-৪০ ভাগ নষ্ট হয়ে গেছে। পড়ে থাকা ঝোপ-জঙ্গলের মাঝে পুরনো ঐতিহ্যকে ধারণ করে দাঁড়িয়ে রয়েছে এই জয়গঞ্জ জমিদার বাড়ি। আর অতীতের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে জমিদার আমলের সেই বটগাছটি।
সরেজমিনে দেখা যায়, দীর্ঘদিন অযত্নে পড়ে থাকা বাড়িটির চারপাশের ঘন জঙ্গল পরিষ্কার করে উপজেলা প্রশাসন ৫০টি পরিবারের জন্য একটি গুচ্ছগ্রাম স্থাপন করে দেয়। ওই বাড়ির প্রবেশদ্বারে যে লোহার গেটটি রয়েছে তা এখন খানসামা থানার প্রবেশ পথ হিসেবে ব্যবহার হচ্ছে। জমিদারি থাকাকালে স্থাপিত জয়গঞ্জ বাজারটিও গত প্রায় ২০ বছর পূরবে বিলুপ্ত হয়ে গেছে। শুধু দাঁড়িয়ে আছে জমিদার আমলের সেই বটগাছটি।
স্থানীয়রা জানান এই জমিদার বাড়িটি সংস্কার করলে আবারও নতুন রূপে পুরোকীর্তির ঐতিহ্য ফিরে পেতে পারে জমিদার বাড়িটির অবয়ব। গড়ে উঠতে পারে পর্যটকদের কেনদ্রবিন্দুতে। এখনো দূর-দূরান্ত থেকে অনেক মানুষ ইতিহাসখ্যাত জয়গঞ্জ জমিদার বাড়িটি দেখার জন্য আসেন।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments