সারাদেশ

বীরগঞ্জে বাল্য বিয়ে প্রতিরোধ বিষয়ক সমন্বয় সভা অনুষ্ঠিত

খায়রুন নাহার বহ্নি,বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি ॥ দিনাজপুরের বীরগঞ্জে বাল্যবিয়ে প্রতিরোধ বিষয়ক সমম্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। ব্রাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচি (সেল্প)এর সহযোগিতায় সোমবার দুপুর ১২টায় উপজেলা পরিষদ সভাকক্ষে উক্ত সমম্বয় সভা অনুষ্ঠিত হয়।
দিনাজপুর ব্র্যাক শাখার ডেপুটি ম্যানেজার মোঃ সেলিম রেজা রহমানের সভাপতিত্বে বীরগঞ্জ উপজেলা ব্র্যাক শাখার অফিসার (সেল্প) মোঃ হাফিজুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার জিনাত রেহেনা।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান রবিন্দ্রনাথ গোবিন বর্মন, বীরগঞ্জ থানা অফিসার ইনচার্জ সুব্রত কুমার সরকার, ব্র্যাক দিনাজপুর জেলা সমন্বয়কারী অমল কুমার দাম, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ (বীরগঞ্জ) এরিয়া প্রোগ্রাম ম্যানেজার মানুয়েল হাসদা, বিওয়াইএফসি বীরগঞ্জ সিনিয়র প্রোপ্রাম অর্গানাইজার হেমন্ত বিশ্বাস, সুজালপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ নুরুল ইসলাম, ভোগনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ রাজিউর রহমান রাজু, পাল্টাপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তৌহিদুল ইসলাম, মোহনপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ শাহিনুর ইসলাম, মোহাম্মদপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান গোপাল দেব শর্মা সহ সুশীল সমাজের প্রতিনিধি ও বিভিন্ন এনজিও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সভায় বক্তারা বলেন, বেশির ভাগ ক্ষেত্রে দারিদ্রতার কারণে বাল্য বিবাহের প্রবণতা লক্ষ্য করা যায়। তবে এ ক্ষেত্রে সমাজের সকলের পাশাপাশি নিকাহ রেজিষ্টার বা কাজীদের ভূমিকা রাখতে হবে। তারা যদি সামাজিক ভাবে বাল্য বিবাহের বিরুদ্ধে সামাজিক আন্দোলন শুরু করে তাহলে এই বাল্য বিবাহ অনেকটা কমে আসবে। পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানে স্কুল পড়ুয়া মেয়েরা যেন ঝরে না পড়ে সে জন্য শিক্ষক ও অভিবাকদের সচেতন থাকতে হবে। প্রতিটি ইউনিয়নে বাল্যবিবাহ প্রতিরোধে পথ নাটক ও সভা সেমিনার করা প্রয়োজন বলে মনে করেন উপস্থিত অতিথিবৃন্দ।
এনজিও প্রতিনিধিরা তাদের বক্তৃতায় বাল্য বিবাহের ক্ষেত্রে সমাজের সচেতন মানুষের ভূুিমকা তুলে ধরে বলেন, বিভিন্ন কারণে সমাজের লোকজন বিয়ের সময় কেউ প্রশাসনকে জানিয়ে অথবা জাতীয় হটলাইনের ফোন করে না। বয়স বাড়িয়ে দিয়ে বিয়ে দেওয়া এবং কোর্টে গিয়ে বিয়ে দিয়ে দেওয়া বন্ধের ক্ষেত্রে ভূমিকা রাখে না। সকলে যদি নিজ অবস্থান থেকে ভূমিকা রাখেন তাহলে আমাদের সমাজে দ্রুত বাল্য বিবাহ বন্ধ হয়ে যাবে।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments