রাজনীতি

বাজেটের ৪০ ভাগ কৃষিখাতে বরাদ্দের দাবিতে গাইবান্ধায় মিছিল

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধাঃউন্নয়ন বাজেটের ৪০ ভাগ কৃষিখাতে বরাদ্দের দাবিতে গাইবান্ধায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষকফ্রন্ট গাইবান্ধা জেলা শাখা এ কর্মসূচি আয়োজন করে।
রোববার (৪ জুন) গাইবান্ধা শহরে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিল শেষে নেতৃবৃন্দ জেলা প্রশাসকের মাধ্যমে অর্থমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি প্রদান করেন। মিছিল পুর্বে শহরের ১নং রেলগেটে সংগঠনের নিজস্ব কার্যালয়ের সামনের চত্বরে সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে কৃষকনেতা জাহিদুল হকের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, সংগঠনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মনজুর আলম মিঠু, সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্টের জেলা সংগঠক চপল সরকার, ওয়ারেছ মন্ডল রাঙ্গা, সবুজ মিয়া, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের জেলা আহবায়ক শামিম আরা মিনা প্রমুখ।

বক্তারা বলেন, বাংলাদেশ একটি কৃষি প্রধান দেশ, দেশের মোট শ্রমশক্তির অর্ধেক কৃষি খাতে নিয়োজিত, অথচ সম্ভাবনাময় এই খাতটি সবচেয়ে অবহেলিত। সার, বীজ, কীটনাশক, সেচ, বিদ্যুৎসহ সকল কৃষি উপকরণের দাম ক্রমাগত বাড়ছে। এক শ্রেণির অসাধু ব্যবসায়ী সার,বীজ, কীটনাশকে ভেজাল দিয়ে মুনাফা লুটছে। কৃষক লাভজনক দাম তো দূরের কথা, ফসলের উৎপাদন খরচও তুলতে পারছে না। ফলে ক্ষুদ্র কৃষক জমি হারিয়ে ভূমিহীন এবং মাঝারি কৃষক গরীব কৃষকে পরিণত হচ্ছে। খরা, বন্যা, প্রাকৃতিক দুর্যোগে ফসল নষ্ট হয়ে কৃষক ক্ষতিগ্রস্ত হচ্ছে। এই ক্ষতি থেকে ঘুরে দাঁড়াতে উন্নয়ন বাজেটের ৪০ ভাগ কৃষিখাতে বরাদ্দ দেয়ার দাবি করছি।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments